ঢাকা, মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২, ১২ই মাঘ ১৪২৮

ফুটবলের সামনে পাঁচ গোল

খেলাধুলা ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ১ জানুয়ারী ২০২২ ০৫:২৪:০০ অপরাহ্ন | খেলাধুলা

নতুন বছরে বাংলাদেশের ফুটবলের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ঘরোয়া ও আন্তর্জাতিক অঙ্গনে দিতে হবে অনেক পরীক্ষা। কিছুদিন ধরেই জাতীয় দলের কোচের পদ শূন্য। বছরের শুরুতে নতুন বিদেশি কোচ নিয়োগের পাশাপাশি তার অধীনে দল কেমন করে সেটাও আছে দেখার। ফিফা র‌্যাংকিং বাড়িয়ে নেওয়ার দিকে সবসময় মনোযোগ থাকে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

 

২০২১ সালের শেষটায় ফেডারেশন কাপে নানান নাটক হয়েছে। তাই প্রিমিয়ার লিগ ঠিকঠাকভাবে আয়োজনও বড় চ্যালেঞ্জ। বিশেষ করে যেখানে এবার ঢাকার বাইরে হবে সব খেলা।

 

এএফসি কাপে আবাহনী লিমিটেড ও বসুন্ধরা কিংস অংশ নিতে যাচ্ছে। দুই মৌসুম আগে আবাহনী সাফল্য পেয়েছিল। এবার কী হবে? আবাহনী কি পারবে জোনাল সেমিফাইনালে পৌঁছাতে? পাশাপাশি বসুন্ধরা কিংস কি পারবে গ্রুপ পর্বের বৈতরণি পার হতে?

 

মারিয়া মান্দা-ঋতুপর্না চাকমারা সাফ অনূর্ধ্ব-১৯ ফুটবলে শিরোপা জিতিয়ে দেশবাসীকে আনন্দে ভাসিয়েছেন। নতুন বছরেও সেই সুযোগ আসবে। অন্তত কয়েকটি বয়সভিত্তিক টুর্নামেন্টে ভালো করার সুযোগ আছে।

 

নতুন বিদেশি কোচ

 

ইংলিশ কোচ জেমি ডে কয়েক মাস ধরে কাজ না করেই বেতন নিচ্ছেন। ৪১ বছর বয়সী কোচকে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে হঠাৎ বিদায় করেও বাংলাদেশ সাফল্য পায়নি। বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন কিংবা আবাহনী লিমিটেডের পর্তুগিজ কোচ মারিও লেমস পারেননি বাংলাদেশকে ট্রফি জেতাতে। শেষ মুহূর্তে ফাইনালে ওঠা থেকে বঞ্চিত থাকতে হয়েছে জামাল ভূঁইয়াদের।

 

এবার নতুন কোচ এই মাসের শুরু থেকে কাজ করার কথা। নতুন কোচ এসে জামাল-জীবনদের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারবেন তা সময়ই বলে দেবে।

 

এ ছাড়া নতুন কোচের পারফরম্যান্সের ওপর নির্ভর করছে দীর্ঘমেয়াদে তার টিকে থাকাটাও।

 

র‌্যাংকিংয়ে উন্নতি

 

একটি দেশের ফুটবলের মাপকাঠি জানতে ফিফা র‌্যাংকিংই যথেষ্ট। গেল বছরে ইংলিশ কোচ জেমি ডে চেয়েছিলেন বাংলাদেশের র‌্যাংকিং এগিয়ে নিতে। কিন্তু বছর শেষ হয়েছে ১৮৬ নম্বর স্থান দিয়ে! নতুন বছরে এশিয়ান কাপের বাছাই পর্ব রয়েছে। রয়েছে ফিফা প্রীতি ম্যাচের নানান স্লট। এ ছাড়া বঙ্গবন্ধু গোল্ডকাপসহ অন্য টুর্নামেন্টও থাকতে পারে। তাই র‌্যাকিংয়ে ব্যাপক উন্নতির সুযোগ আছে।

 

প্রথমবারের মতো ঢাকার বাইরে প্রিমিয়ার লিগ

 

এক বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ঘিরেই সবসময় ফুটবলের যত পরিকল্পনা। এই মাঠেই ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচের বেশিরভাগ আয়োজন হয়ে থাকে। কিন্তু স্টেডিয়াম সংস্কার করার কারণে সেখানে এই বছরে আর কোনও খেলার আয়োজন সম্ভব নয়। আয়োজন করতে হচ্ছে কমলাপুর স্টেডিয়ামে।

 

তবে কমলাপুরে স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপ কোনোমতে চালিয়ে নেওয়া গেলেও প্রিমিয়ার লিগের সব খেলা কিন্তু এবারই প্রথম ঢাকার বাইরে হচ্ছে। এরই মধ্যে ৬টি ভেন্যুও দেখা হয়েছে। এখন ১২টি ক্লাব নিয়ে দীর্ঘমেয়াদে খেলা চালিয়ে নেওয়াটা চ্যালেঞ্জ বটে। আবার ঘরোয়ার পাশাপাশি আন্তর্জাতিক ম্যাচও করতে হচ্ছে বঙ্গবন্ধু স্টেডিয়ামকে ছাড়াই।

 

এএফসি কাপে আবাহনী-বসুন্ধরার পরীক্ষা

 

এএফসি কাপে সবচেয়ে সফল দল আবাহনী লিমিটেড। দুই মৌসুম আগে জোনাল সেমিফাইনালে উঠে সবাইকে চমকে দেয় মারিও লেমসের দল। এবার আবারও এশিয়ার ক্লাব স্তরে দ্বিতীয় সারির টুর্নামেন্ট খেলার ‍সুযোগ হয়েছে। আগের চেয়ে আবাহনী অনেক শক্তিশালী। প্রাক-বাছাই পেরিয়ে গ্রুপ পর্বে জায়গা করে নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়াটাই এখন বড় লক্ষ্য।

 

আবাহনীর পাশাপাশি বসুন্ধরা কিংসেরও বড় পরীক্ষা সামনে। গতবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল। এবার অন্তত সেটা হতে দিতে চাইবে না। অস্কার ব্রুজনের দল চাইবে এগিয়ে যেতে।

 

মেয়েদের ফুটবলে নতুন পরীক্ষা

 

মেয়েদের বয়সভিত্তিক ফুটবলে কয়েক বছর ধরেই বাংলাদেশ সাফল্য পাচ্ছে। হাফ ডজনের ওপর শিরোপা আছে মারিয়া-আঁখিদের। সবশেষ আছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ট্রফিও। নতুন বছরেও কয়েকটি টুর্নামেন্ট আছে। সেখানে দেশবাসীর মুখে নতুন করে হাসি ফোটানোর সুযোগ আছে তাদের।

 

তবে বয়সভিত্তিক দলে সাফল্য পেলেও জাতীয় দলে সেভাবে নেই। এই বছর রয়েছে সাফের মূল টুর্নামেন্ট। আগামী সেপ্টেম্বরে তাই সাবিনা-কৃষ্ণাদের সামনে বড় চ্যালেঞ্জ। গোলাম রব্বানী ছোটনের অধীনে কতটুকু কী করতে পারে, সেটাও আছে দেখার।

 

মেয়েদের ঘরোয়া ফুটবলও আরও জমাট করার সময় সামনে। লিগে যেন প্রতিদ্বন্দ্বিতা হয় সেদিকে লক্ষ্য রেখে এগিয়ে যাওয়ার সুযোগ আছে বাফুফের।