ঢাকা, শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

আরও ৫টি প্রতিষ্ঠানকে ১ কোটি করে ডিম আমদানির অনুমতি

অর্থনীতি ডেস্ক: | প্রকাশের সময় : রবিবার ৮ অক্টোবর ২০২৩ ০১:১৫:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

আরও ৫টি প্রতিষ্ঠানকে ১ কো‌টি ক‌রে পাঁচ কো‌টি ডিম আমদানির অনুম‌তি দি‌য়ে‌ছে সরকার। রোববার (৮ অক্টোবর) বা‌ণিজ‌্য মন্ত্রণালয় সূত্রে এ তথ‌্য জানা গেছে।

 

দেশের বাজারে ডিমের দাম বেড়ে গেলে গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সংবাদ সম্মেলন করে ডিম, আলু ও দেশি পেঁয়াজের দাম বেঁধে দেন। তিনি বলেন, এখন থেকে খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে সর্বোচ্চ ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৬ ও দেশি পেঁয়াজ ৬৫ টাকা, তবে সেই ঘোষণার পরও নির্ধারিত দামে এসব পণ্য বিক্রি হয় না।

 

বাজারে সরবরাহ বাড়ানোর জন্য শুরুতে চার কোটি ডিম আমদানি করতে চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়। পরবর্তীতে আরও ছয় কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এবার দেয়া হলো আরও ৫টি প্রতিষ্ঠানকে।

 

ডিম আমদানির অনুমতির সঙ্গে চারটি শর্ত দেওয়া হয়। প্রথমত, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুমুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। দ্বিতীয়ত, আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের দেওয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে।