ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

কী ঘটতে যাচ্ছে, আমরা জানতামই না: ওয়াগনার কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক: | প্রকাশের সময় : রবিবার ২৩ জুলাই ২০২৩ ০৭:৪২:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

রুশ প্রশাসনের বিরুদ্ধে গত জুনের শেষদিকে বিদ্রোহ ঘোষণা করেন ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। কিন্তু ওই বিদ্রোহের ব্যাপারে তেমন কিছুই জানতেন না ভাড়াটে বাহিনীর সেনারা। এক সাক্ষাৎকারে এমন মন্তব্যই করেছেন ওয়াগনার বাহিনীর একজন জুনিয়র কমান্ডার।

সংবাদমাধ্যমের সঙ্গে তেমন একটা সাক্ষাৎকার দেন না ওয়াগনার বাহিনীর কোনো সেনা বা কমান্ডার। এমনকি বাহিনীর প্রধানের দায়িত্বে থাকা প্রিগোজিনও মন্তব্য করতেন সামাজিক মাধ্যমে।

 

এবার বিবিসির সঙ্গে সাক্ষাৎকার দিতে রাজি হয়েছেন বাহিনীর জুনিয়র কমান্ডার গ্লেব। তবে এটি তাঁর ছদ্মনাম। সাক্ষাৎকারে তিনি বলেন, 'কী ঘটতে যাচ্ছে, সে ব্যাপারে আমি এবং অন্য সেনারা কোনো ক্লুই পাইনি।'

 

এর আগে বাখমুতে লড়াই করেছেন ওই কমান্ডার। বিদ্রোহের নির্দেশনা দেওয়ার সময় তিনি লুহানস্কে বিশ্রাম করছিলেন। ২৩ জুন সকালে প্রিগোজিনের আহ্বানে ইউক্রেন ছাড়েন। তবে তিনি সিনিয়র কমান্ডারের কাছ থেকে শুনেছেন।

 

ইউক্রেন ছাড়তে বলা হয়েছিল তাঁদের। তবে কেন ছাড়তে বলা হয় এবং কোথায় যেতে হবে, সে ব্যাপারে তখন কিছুই জানতেন না। কিন্তু সীমান্তে কোনো সেনা দেখেননি তাঁরা। পরে যান রোস্টভ শহরে।

 

প্রিগোজিন কী চাইছেন, সে ব্যাপারে বেশিরভাগ সেনা ও কমান্ডারেরা জানতেন না বলে দাবি করেন গ্লেব। তিনি বলেন, 'আপনারা টেলিগ্রাম থেকে সংবাদ পেয়েছেন। আমরাও সেখান খেকেই জেনেছি। এর বাইরে কোনো ধারণাই আমাদের ছিল না।'