ঢাকা, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

কৌশলে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : সোমবার ২৭ জুন ২০২২ ১২:১৩:০০ অপরাহ্ন | জাতীয়

পদ্মা সেতু দিয়ে প্রথম ২৪ ঘণ্টায় যানবাহন পারাপার হয়েছে অর্ধ লক্ষাধিক; এর মধ্যে বেশিরভাগই মোটরসাইকেল। স্বপ্নের এই সেতু পাড়ি দিয়ে বাইকে করে কেউ কেউ যেমন জরুরি কাজে যাচ্ছেন, আবার কেউ কেউ এসেছেন ঘুরতেও। সংশ্লিষ্টরা বলছেন, প্রথম দিনে নিয়ম ভেঙে যারা সেতুর ওপর দাঁড়িয়ে ছবি ‍তুলেছেন, ভিডিও করেছেন; তাদের বেশিরভাগই বাইকার। পরিস্থিতি নিয়ন্ত্রণে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সেতু বিভাগ।

রবিবার (২৬ জুন) রাতে তথ্য অধিদফতরের এক তথ্য বিবরণীতে জানানো হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

যান চলাচলের প্রথম দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বেশ কিছু ভিডিওতে। এর একটিতে দেখা গেছে, সেতুর নাট খুলে ফেলছে এক যুবক। পরে তাকে গ্রেফতারও করা হয়। সিআইডি সূত্র জানিয়েছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদ বায়েজিদ নামে ওই যুবক জানিয়েছে নিজের মোটরসাইকেলের টুলবক্সে থাকা যন্ত্র দিয়েই সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে টিকটকের ভিডিও বানিয়েছে সে।

আরও অনেক নারী-পুরুষকেই দেখা যায়, সেতুতে দাঁড়িয়ে ভিডিও বানাতে। এমনকি বাইক নিয়ে সেতুর ওপর দাঁড়িয়ে নানান কসরত করতেও দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে।

এদিকে যান চলাচলের প্রথম দিন বাইক নিয়ে ঘুরতে গিয়ে পদ্মা সেতুতে দুর্ঘটনায় পড়ে দুই যুবকের মৃত্যু হয়েছে। পরে বাইক চলাচল নিষিদ্ধের ঘোষণা আসে। তবে এ সিদ্ধান্তে বেকায়দায় পড়েছেন জরুরি কাজের উদ্দেশ্যে বের হওয়া বাইকাররা। সোমবার (২৭ জুন) সকাল থেকেই বাইক নিয়ে টোল প্লাজার সামনে ভিড় করেছেন অনেকেই। তারা বলছেন, সড়কে দুর্ঘটনা ঘটতেই পারে। যে সমস্যাগুলো হয়েছে, সেগুলো নিয়ন্ত্রণে কাজ করা যেতে পারে। তাই বলে বাইক নিষিদ্ধ করা সঠিক সিদ্ধান্ত নয়। 

 

যদি কোনো বাস দুর্ঘটনায় পড়ে, তাহলে কি বাস চলাচলও নিষিদ্ধ করা হবে; প্রশ্ন তোলেন এক বাইকার। সকালে সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে বাইকারদের জানানো হয়, মোটরসাইকেলের জন্য ফেরির ব্যবস্থা করা হয়েছে। তবে ঘাটে গিয়ে ফেরির ব্যবস্থা পাওয়া যায়নি বলে অভিযোগ করেছেন বাইকাররা। তারা বলছেন, একসঙ্গে দেড়শ মোটরসাইকেল জড়ো না হলে ফেরিতে নেওয়া হচ্ছে না। এতে তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

ঘাট থেকে ফিরে এসে আবার অনেককে টোল প্লাজার সামনে ভিড় করতে দেখা গেছে। আবার কেউ কেউ পিকআপ ভাড়া করে কৌশলে বাইক নিয়ে সেতু পার হচ্ছেন। সকালে এমন একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন এক গণমাধ্যমকর্মী।

ভিডিওতে দেখা গেছে, একটি পিকআপে সাত-আটজন যুবক কয়েকটি বাইক নিয়ে পদ্মা সেতুর টোল প্লাজার সামনে অপেক্ষা করছেন। এসময় তাদের ভাড়ার কথা জিজ্ঞাসা করলে তারা জানান, সেতু পার করাতে প্রতিটি বাইকে গুনতে হয়েছে ৪০০ টাকা করে। এ বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, ‘পিকআপে বাইক পার হচ্ছে- এমন কোনও দৃশ্য আমাদের চোখে পড়েনি। দেখলে ব্যবস্থা নেওয়া হবে।’