ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

চুনারুঘাটের পারকুল ও নাছিমাবাদ চা বাগানে মজুরী বৃদ্ধির দাবিতে ৩ দিন চা শ্রমিকদের মানববন্ধন ও কর্মবিরতি

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ০৭:৩৮:০০ অপরাহ্ন | দেশের খবর

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন বালিশিরা ভ্যালীর আওতাধীন চুনারুঘাট উপজেলার পারকুল ও নাছিমাবাদ চা বাগানে চা শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবিতে পারকুল চা বাগান পঞ্চায়েত কমিটির উদ্যোগে গত মঙ্গলবার, বুধবার ও আজ বৃহস্পতিবার (১১ আগষ্ট) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত পারকুল চা বাগানের নাচঘর ও ফ্যাক্টরী অফিস প্রাঙ্গণে মানবববন্ধন ও ২ ঘণ্টা কর্মবিরতি পালন করেছে বাগানের চা শ্রমিকরা। 

 

পারকুল বাগান পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি ও সাবেক ইউপি সদস্য গিরিধারী চৌহানের সভাপতিত্বে ও ৯নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক মীরেন ভৌমিজের পরিচালনায় মানববন্ধন ও কর্মবিরতি সভায় বক্তব্য রাখেন- রানীগাও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহ মোঃ আইয়ুব আলী, সাবেক ছাত্রনেতা, চুনারুঘাট উপজেলা যুবলীগের সাবেক প্রচার সম্পাদক ও বর্তমান ৯নং রানীগাঁও ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং চুনারুঘাট রিপোটার্স ইউনিটির জয়েন্ট সেক্রেটারী সাংবাদিক ফারুক মাহমুদ, সাবেক রানীগাঁও ইউনিয়ন ছাত্রলীগ নেতা ও বর্তমান ৯নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক পারকুল বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি রিপন দেব তপন, সাবেক সভাপতি ও সাবেক ইউপি সদস্য হরিপদ বুনার্জী, বালিশিরা ভ্যালীর উপদেষ্টা ডাঃ সমর লাল চৌহান, রাখাল পাল, অভিলাশ চৌহান, অমল বুনার্জী, ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও শ্রমিক নেতা কমল তেলী পাল, মহিলা নেত্রী ললিতা তাঁতী, মিনা রাজগড়, পঞ্চায়েত কমিটির নেতা শংকর বুনার্জী, অনদী চৌহান, গৌরা বুনার্জী, অনিল তাঁতী, সমর কন্দ, মুক্তিযোদ্ধার সন্তান রিপন চন্দ্র পাল, মহিলা সর্দারনী নমিতা বুনার্জী, মহিলা সদস্য বেগতি বুনার্জী সহ অনেকেই। 

 

এদিকে নাছিমাবাদ চা বাগান পঞ্চায়েত কমিটির উদ্যোগে মজুরী বৃদ্ধির দাবিতে অফিস প্রাঙ্গণে বৃহস্পতিবার ৩য় দিনের মত শ্রমিকরা মানববন্ধন ও ২ ঘন্টা কর্মবিরতি পালন সহ বাগান এলাকায় বিক্ষোভ মিছিল করেন। 

 

তনু বাড়াইকের সভাপতিত্বে ও যুগেশ বুনার্জীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- ৯নং রানীগাঁও ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং চুনারুঘাট রিপোটার্স ইউনিটির জয়েন্ট সেক্রেটারী সাংবাদিক ফারুক মাহমুদ, বালিশিরা ভ্যালীর উপদেষ্টা ডাঃ সমর লাল চৌহান, নাছিমাবাদ পঞ্চায়েত কমিটির সেক্রেটারী সুদন শুদ্ধসবর, সাবেক পঞ্চায়েত সভাপতি জজ মারাক, মহনলাল কালেন্দী, সূর্য উরাং, মহিলা নেত্রী আমোদিনী, মিনতা বুনার্জী, বকুল বাড়াইক, সনজিলা উরাং, গৌতম বুনার্জী, আমরুস, রনজিত উরাং প্রমুখ। 

 

এ সময় বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ ও নারী-পুরুষ চা শ্রমিকরা মানববন্ধন ও ২ ঘণ্টা কর্মবিরতি পালন করে এক বিক্ষোভ মিছিল ও বটতলায় পথসভা করে নাচঘর প্রাঙ্গণে কর্মবিরতি সমাপ্ত করেন। এ সময় বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দরা নিত্য ব্যবহার্য দ্রব্য, খাদ্য, বস্ত্র ও চিকিৎসা ও সন্তানদের লেখাপড়া ও আনুষঙ্গিক ইত্যাদি খরচ প্রচন্ড বৃদ্ধি পাওয়ায় দ্রব্যমূল্যের সাথে সংগতি রেখে চা শ্রমিকদের দৈনিক মজুরী ৩ শ’ টাকা মজুরী বৃদ্ধি করার জন্য জোর দাবি জানান। 

 

মজুরী বৃদ্ধি সহ গুরুত্বপূর্ণ দাবিগুলো মালিকপক্ষ না মানায় প্রায় দু’বছর যাবত সারা দেশের চা বাগানের লক্ষাধিক শ্রমিকদের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। ৩ শ’ টাকা মজুরী বৃদ্ধির দাবী না মানলে অনতি বিলম্বে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলে বক্তারা জানান।