ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

থানচিতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস অনুষ্ঠিত

থানচি (বান্দরবান) প্রতিনিধি, | প্রকাশের সময় : বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:১৪:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন
 
 
আজ ২৮ সেপ্টেম্বর বুধবার, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক'।
বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ-নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে তাদের সচেতনতা বাড়াতে প্রতিবছর এই দিনে আন্তর্জাতিক ভাবে এ দিবস পালন করা হয়।
পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’২০২২ পালন করা হয়।
সারা দেশের ন্যায় বান্দরবান থানচিতে উপজেলা প্রশাসন আয়োজনে উপজেলা মিলনায়তন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ আবুল মনসুর সভাপতিত্বে দিবসটি পালিত করা হয়েছে। মানুষকে তথ্যের অধিকার বিষয়ে আরো সচেতন করতে দেশসহ প্রতিটি বিভাগ, জেলায় ও উপজেলায় তথ্য অফিসের সহায়তায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২২ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা। বিশেষ অতিথি থানচি থানা প্রতিনিধি এস আই সফিক, প্রেসক্লাব সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মোঃ এমরান হোসেনসহ সাংবাদিক ও বিভিন্ন দপ্তরে কর্মকর্তা- কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
 
অতিথিবৃন্দ বলেন,
তথ্য অধিকার আইন জনগণের কল্যাণে প্রণীত। তথ্যের অবাধ প্রকাশ জনগণ ও রাষ্ট্রের মধ্যে আস্থার সম্পর্ক সমুন্নত থাকবে।
 
অতিথিবৃন্দ আরো বলেন, ‘তথ্যের অবাধ, সঠিক ও সময়োচিত প্রকাশ একদিকে যেমন জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে, অন্যদিকে কর্তৃপক্ষের সুশাসন নিশ্চিত হবে, জনগণ ও রাষ্ট্রের মধ্যে আস্থার সম্পর্ক সমুন্নত থাকবে বলে বক্তব্য  প্রদান করেন।
 
দিনের অপর দিকে প্রধান মন্ত্রীর শেখ হাসিনা ওয়াজেদ ৭৬তম জম্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিষ্টি বিতরণ করা হয়েছে। এইক সাথে  বিশ্ব নদী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়।