ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

পুলিশের সামনেই আওয়ামী লীগ-বিএনপি ধাওয়া-পাল্টা ধাওয়া

Author Dainik Bayanno | প্রকাশের সময় : শনিবার ২৯ জুলাই ২০২৩ ০১:২৮:০০ অপরাহ্ন | রাজনীতি

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিষেধাজ্ঞা অমান্য করে গাবতলী বাস টার্মিনালের সামনে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুলিশ সদস্যরাও রয়েছেন প্রস্তুত। তবে গাবতলি পুলিশ বক্সের সামনে পুলিশের সতর্ক অবস্থানের মধ্যেই আওয়ামী লীগের নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে শোডাউন করছেন। এ সময় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

শুক্রবার (২৮ জুলাই) অবস্থান কর্মসূচির ঘোষণা দেয় বিএনপি। এরপর শান্তি সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগও। তবে রাজনৈতিক দলগুলোর অবস্থান কর্মসূচি পালনে অনুমতি দেয়নি ডিএমপি। রাতে ডিএমপির গণমাধ্যম বিভাগ থেকে পাঠানো এসএমএসে ডিএমপি কমিশনারকে উদ্ধৃত করে এ কথা জানানো হয়।

 

এ অবস্থায় শান্তি সমাবেশ পালনের ঘোষণা থেকে সরে আসে আওয়ামী লীগ। যদিও বিএনপি নেতাদের সিদ্ধান্ত, তাদেরকে গ্রেফতারের ভয় দেখিয়ে লাভ হবে না। সমাবেশের বার্তা অনুযায়ী তারা অবস্থান কর্মসূচি পালন করবেন।

 

সরেজমিনে দেখা যায়, শুক্রবার (২৮ জুলাই) রাত থেকে রাজধানীজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার সকালে শহর থেকে বিভিন্ন পয়েন্টে পুলিশের ব্যাপক উপস্থিতি দেখা যাচ্ছে। এসময় বিএনপির নেতাকর্মীরা রাজধানীর বিভিন্ন প্রবেশপথে অবস্থান নিলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। তখন পুলিশকে লক্ষ্য করে তারা ইটপাটকেল নিক্ষেপ ও পুলিশের গাড়ি ভাংচুর করে।

 

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। ঘটনাস্থল থেকে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়সহ বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করে পুলিশ।