ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

প্রধানমন্ত্রীর খবরদারিতে পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : সোমবার ২৪ জানুয়ারী ২০২২ ০২:১৬:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান পদত্যাগ করেছেন। একজন রাষ্ট্রপ্রধান হিসেবে পর্যাপ্ত ক্ষমতা না পাওয়ার অভিযোগ তুলে পদত্যাগ করেছেন তিনি। সারকিসিয়ান বলেন, আর্মেনিয়ার প্রেসিডেন্টের সত্যিকার অর্থে কোনো ক্ষমতা নেই।

রবিবার (২৩ জানুয়ারি) পদত্যাগের বিবৃতিতে তিনি উল্লেখ করেন, একজন প্রেসিডেন্টের হাতে যে প্রয়োজনীয় ক্ষমতা থাকা প্রয়োজন তা নেই। নতুন নীতিতে আমার ক্ষমতা, সুযোগ খুবই সীমিত। সরকারের পদ্ধতি অনুযায়ী, প্রেসিডেন্ট কেবল রাষ্ট্রের প্রধান, কিন্তু সেই অর্থে তার প্রয়োজনীয় ক্ষমতা নেই।

 

ধারণা করা হচ্ছে, দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গে চলা দ্বন্দ্বের জেরে পদত্যাগ করেছেন সারকিসিয়ান।

 

প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে নাগার্নো-কারাবাখ যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় আর্মেনিয়ার। যুদ্ধের পর প্রেসিডেন্টের পরামর্শ ছাড়াই সেনাপ্রধানকে বরখাস্ত করেন প্রধানমন্ত্রী। এ নিয়ে ক্ষোভ সৃষ্টি হয় আরমেন সারকিসিয়ানের মধ্যে। এই সমস্ত কারণে প্রেসিডেন্ট জানিয়েছেন, এই পরিস্থিতিতে আর ক্ষমতায় থাকা যায় না। কারণ, প্রেসিডেন্টের কোনো দাম নেই।

তবে সারকিসিয়ানের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে কিনা তা আনুষ্ঠানিকভাবে এখনো জানানো হয়নি।

 

২০১৮ সালে দেশটির জাতীয় সংসদের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন সারকিসিয়ান। সেই সময় আর্মেনিয়ায় প্রেসিডেন্ট শাসিত সরকার ব্যবস্থা থেকে সংসদীয় ব্যবস্থায় পরিবর্তন করা হয়। প্রেসিডেন্ট সেরজ সার্গসইয়ানের পর তিনি প্রেসেডিন্টের দায়িত্ব গ্রহণ করেন।

 

সারকিসিয়ান প্রেসিডেন্ট হওয়ার পর দেশটির সাবেক প্রেসিডেন্ট সার্গসইয়ানকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এরপর দেশটিতে তুমুল বিক্ষোভে তিনি পদত্যাগ করেন। এরপর আন্দোলনের মূল হোতা নিকোল পাশিনিয়ান প্রধানমন্ত্রী হন।

 

প্রসঙ্গত, আর্মেনিয়ায় জুড়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে প্রেসিডেন্টের পদত্যাগ দেশটির রাজনৈতিক পরিবেশে নতুন উত্তেজনা তৈরি করতে পারে।