ঢাকা, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ই চৈত্র ১৪৩০

বরিশালে আ’লীগ নেতার বিরুদ্ধে এডিপির ভূয়া প্রকল্প দেখিয়ে অর্থ আত্নসাতের অভিযোগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ ০১:০২:০০ পূর্বাহ্ন | জাতীয়

 বরিশালের বাবুগঞ্জে উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে এডিপি’র ভূয়া প্রকল্প দেখিয়ে টাকা আত্নসাতের অভিযোগ উঠেছে। উপজেলা প্রকৌশলীর যোগসাজসে ভূয়া প্রকল্প দেখিয়ে এবং কাজ না করেই এ টাকা উত্তোলন করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

উপজেলা প্রকৌশলীর দফতরের নির্ভরযোগ্য সুত্র জানিয়েছে, বাবুগঞ্জ বাজারের লামচর ক্ষুদ্রকাঠী খালের উপ দিয়ে বেদে সম্প্রদায়ের যাতায়াতের জন্য সাকো নির্মানে ২০১৯-২০২০ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাধ্যমে ২ লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়। দরপত্রের মাধ্যমে ঠিকাধারী প্রতিষ্ঠান মেসার্স মাসুদ এন্টারপ্রাইজের মাধ্যমে কাজটি পায় বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মৃধা মু.  আক্তার-উজ-জামান মিলন। কিন্তু কাজ না করেই দুই বছর পূর্বে বরাদ্ধের অর্থ উত্তোলন করা হয়েছে। 

অভিযোগ উঠেছে বাবুগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. মনোয়ারুল ইসলামের যোগসাজসে সাকো না করেই টাকা আত্মসাৎ করা হয়েছে আ’লীগ নেতা মিলন। সরেজমিনে প্রকল্পের স্থানে গিয়ে কোন সাকো পাওয়া যায়নি। 

এ বিষয়ে বাবুগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. মনোয়ারুল ইসলাম বলেন, খালে পানি বেশি থাকায় এতদিন কাজ করা সম্ভব হয়নি। যেহেতু ঠিকাদার কোন কাজ করেনি, তাহলে সরেজমিন পরিদর্শন না করে কিভাবে এত টাকা বিল প্রদান করা হল এমন প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেনি উপজেলা প্রকৌশলী। তবে তিনি এ কাজটি অনৈতিক হয়েছে মর্মে স্বীকার করেন। এবং আগামী ৭ দিনের মধ্যে সাঁকো নির্মাণ করা হবে বলেন জানান তিনি। 

ঠিকাদারী প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী বাবুগঞ্জ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদ মোঃ মাসুদ করিম লাভু জানান, তার লাইসেন্সে’র বিপরীতে কাজটি পেয়েছেন উপজেলা আওয়ামীলীগরে সাধারণ সম্পাদক মৃধা মুঃ আক্তার-উজ -জামান মিলন। দুই বছর পূর্বেই তিনি বিল উত্তোলন করে নিয়ে গেছেন। কাজ হয়েছে কিনা তা আমার জাননা নেই।

অভিযোগের বিষয়ে মৃধা মুঃ আক্তার-উজ-জামান মিলন প্রথমে তিনি বলেন, কাজটি প্রসেসে আছে। দুই বছর পূর্বে এখনও কাজ না করে কিভাবে অর্থ উত্তোলন করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে তিনি জড়িত নন।