ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

বাক প্রতিবন্ধি সালামের সংসার চলে পত্রিকা বিক্রির টাকায়

কুষ্টিয়া প্রতিনিধিঃ | প্রকাশের সময় : মঙ্গলবার ২৯ মার্চ ২০২২ ০২:৫০:০০ অপরাহ্ন | জাতীয়

দ্রব্যমূল্যের উর্ধগতিতে বাড়ি সুস্থ কর্মক্ষম ব্যক্তিটি আয় করে যেখানে সংসার চালানো কঠিন সেখানে মা, বাবার মুখে খাবার তুলে দিতে সংগ্রাম করছে এক বাক প্রতিবন্ধি সালাম। জন্ম থেকেই সালাম কথা বলতে পারেন না। শুধু যে বাক প্রতিবন্ধি তা নয় তিনি শারিরীক ভাবতেও দুর্বল।  তবুও থেমে নেই জীবন সংগ্রাম। অনান্য কাজ করতে অনেক পুঁজি লাগে সেই পুঁজি জোগাড় করতে না পেরে হতদরিদ্র সালাম একটি হ্যান্ড  মাইক হাতে নিয়ে রেকর্ড করা কথা বাজিয়ে কুষ্টিয়া শহরের বিভিন্ন স্থানে পত্রিকা বিক্রি করে সামান্য আয় করেন।

কুষ্টিয়া শহরের হাউজিং এলাকার হতদরিদ্র এক পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাড়িতে মা, বাবা আছেন, তারাও এখন বয়সের কারনে ভারি কর্ম করতে পারেনা। বাবা সংসারের খরচ জোগান দিতে না পারলে বাধ্য হয়ে বাক প্রতিবন্ধি ও শারীরিক অসুস্থ সালাম পত্রিকা বিক্রির কাজে লেগে পরেন। সালাম কুষ্টিয়া ম্যাজিট্রেড কোর্ট (ডিসি কোর্ট), চীফ জুডিশিয়াল ম্যাজিট্রেড কোর্ট, জর্জ কোর্ট প্রাঙ্গন, এনএস রোডে পত্রিকা বিক্রি করে। পত্রিকা বিক্রির সামান্য আয় তুলে দেন বাবার হাতে।

সালাম তার ইশিরা ভাষায় বোঝান, প্রতিবন্ধি কোন অভিশাপ নয়। কোন কাজেই খারাপ না, লেখাপড়া করতে পারিনাই। তাই পত্রিকা বিক্রি করি আর পত্রিকায় চোখ বোলার যা আমার ভালো লাগে। তিনি আরো বোঝানোর চেষ্টা করেন, আমি বাক প্রতিবন্ধি হওয়ায় অনেকেই আমার কাছথেকে পত্রিকা কিনতে চাইনা। যে দিন পত্রিকা বন্ধ থাকে  দিন এনে দিন খাওয়া সালামের বাড়িতে সে দিন খাওয়া বন্ধ থাকে।

কুষ্টিয়ার এক সিনিয়র সাংবাদিক নেতা বলেন, এই সালামদের জন্য আমাদের পত্রিকা পাঠকের কাছে পৌছায়। তাই এদের জন্য আমাদের কিছু করা উচিত।  দৈনিক শিকল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এস.এম. মাহফুজ উর রহমান বলেন, কুষ্টিয়াতে একাধিক সাংবাদিক সংগঠন আছে। তাদের বিভিন্ন ফান্ড থেকে এই সালাম দের মত গরিব অসহায় হকারদের আর্থিক সাহায্য সহযোগিতা করা উচিত।