ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

বানভাসি মানুষের পাশে দাঁড়াতে অবিরাম ছুটে চলেছেন কামাল উদ্দিন

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : মঙ্গলবার ২৮ জুন ২০২২ ১০:৫৮:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেট দক্ষিণ সুরমার বন্যা পরিস্থিতির কোনোভাবেই উন্নতি হচ্ছে। ওই এলাকার ৮০ ভাগ মানুষ এখনো পানিবন্দি। এসব বাসিন্দার অধিকাংশই এখন বেঁচে আছেন ত্রাণের উপর নির্ভর করে। বিশেষ করে শুকনো খাবার পেলে বানভাসি মানুষের মুখে হাসি ফুটে উঠে। সরকারি বেসরকারিভাবে ওইসব বানভাসি মানুষকে সহায়তা দেয়ার চেষ্টা চলছে। কিন্তু বন্যা কবলিত এলাকার অনেক স্থানে ওই সহায়তা যাচ্ছে না। ফলে অনেকে দিন কাটাচ্ছেন অনাহারে।

সোমবার দুপুরে এলাকার কয়েকটি স্থানে গিয়ে দেখা গেছে পানিবন্দি মানুষের অসহায়ত্ব। দক্ষিণ সুরমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন রাসেলের ধরাধরপুরস্থ বাড়িটি এখনো পানিতে নিমজ্জিত। কোয়াটার মাইল পানি ভেঙ্গে কামাল উদ্দিন রাসেলের বাড়ি।

আলোচনার ফাঁকে তিনি জানালেন ১০ দিনের উপরে হয় ওই এলাকাটি পানিতে নিমজ্জিত। প্রথম দিকে ওই অবস্থা ভয়াবহ ছিল। প্রতিটি বাড়িই পানিতে ডুবে যায়। এতে অনেক পরিবার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি এবং তার পুরো পরিবারও ওই ভযাবহ বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ওই অবস্থায় বানভাসি মানুষকে পড়তে হয় চরম দুর্ভোগে। তিনি বলেন, পানি কিছুটা কমেছে। তবে পানিবন্দি থেকে মুক্তি পাননি এলাকার লোকজন। বানভাসি মানুষকে এখন ত্রাণের উপর নির্ভর করে চলতে হচ্ছে। সকলের সহযোগিতা নিয়ে ওইসব বানভাসি মানুষের পাশে দাঁড়াতে তিনি প্রতিনিয়ত ছুটে চলেছেন বলে জানালেন।

কামাল উদ্দিন জানান, গত ১০ দিন ধরে এলাকার বানভাসি মানুষের সহায়তায় তিনি সব ধরণের চেষ্টা করছেন। ২৫ জুন ছিল একটা অবিস্মরণীয় দিন। এই দিনে বাংলাদেশের অহংকার সফল প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবলে ও সাহসী সিদ্ধান্তে আমাদের টাকায় আমাদের স্বপ্নের পদ্মা সেতু  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।  এদিনে আমার (রাসেল) ব্যাক্তিগত প্রচেষ্টায় সিলেট নগরীর মেন্ডারিন চায়নিজ রেষ্টুরেন্ট এর স্বনামধন্য শেফ বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ইমরান ঢালী ভাই ও মেন্ডারিন চায়নিজ রেষ্টুরেন্ট এর সুপারভাইজার আজহারুল ইসলাম ভাইয়ের ব্যাক্তিগত উদ্যোগে সিঙ্গাপুর প্রবাসী বিশিষ্ট দানশীল ব্যাক্তিত্ব সেলিম আহমদ ঢালী,সৌদি প্রবাসী আল-আমীন ঢালী ও আব্দুস সুবহান এর আর্থিক সহযোগিতায় আমার গ্রাম ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যা আশ্রয় কেন্দ্র সহ গ্রামের বন্যায় ক্ষতিগ্রস্ত তিনশো পরিবারের মধ্যে রান্না করা এক বেলার খাবার বিতরণ করেন।

ধরাধরপুর সমাজ কল্যাণ সমিতির সভাপতি আহমদ হোসেন রেজা'র সভাপতিত্বে ও দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল উদ্দিন রাসেল এর পরিচালনায় এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিলেট জেলা বারের এডিশনাল পিপিঅ্যাডভোকেট শামীম আহমদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের উপ দপ্তর সম্পাদক ছদরুল ইসলাম, ধরাধরপুর সমাজ কল্যাণ সমিতি'র সাধারণ সম্পাদক শিক্ষাবিদ গোলাম মোস্তাফা কামাল,তেতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওলিউর রহমান,বিশিষ্ট মুরুব্বি হাজি হারুনুর রসিদ।উপস্থিত ছিলেন সমাজসেবী ম্যান্ডারিনা চাইনিজ রেস্টুরেন্টএর প্রধান শেফ এমরান আহমদ ঢালী ও সুপারভাইজার আজহারুল ইসলাম,আব্দুল খালিক,খায়রুল ইসলাম,জামাল উদ্দিন,মোহিন আহমদ,বদরুল আলম তুহিন, খছরু মিয়া,ফখরুল ইসলাম,রুহুল আমিন,সাইদুল হাসান সানি,হিমেল আহমদ রুমেল,পুলক কপালি,তাহমির রাহিন প্রমুখ।

উল্লেখ ম্যান্ডারিনা চাইনিজ রেস্টুরেন্টএর প্রধান শেফ এমরান আহমদ ডালী ও সুপারভাইজার আজহারুল ইসলাম এর যৌথ উদ্যোগে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর, মৌলভীবাজার উপজেলার শেরপুর,ছাতক উপজেলার গোবিন্দগঞ্জের বন্যার্ত  ১২শতাধিক পরিবারে রান্না করা খাবার বিতরণ করেন। বন্যার্তদের দুর্গতদের মধ্যে তাদের নিজের হাতে রেস্টুরেন্ট রান্না খাবার করে দিতে সহযোগিতা করবেন আশ্বাস প্রদান করেন।