ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

বালিয়াডাঙ্গীতে নাগর নদ থেকে অবৈধভাবে চলছে বালু উত্তোলন

মাজেদুল ইসলাম হৃদয়, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি: | প্রকাশের সময় : বুধবার ১৩ এপ্রিল ২০২২ ০৪:৩২:০০ পূর্বাহ্ন | কৃষি ও প্রকৃতি


ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নে সীমান্ত এলাকা নাগর নদ থেকে অবৈধভাবে বালু তোলা হচ্ছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায় আমজানখোর ইউনিয়নের বিজিবির কোটপাড়া বিওপি ক্যাম্পের উত্তর পাশে বাঁশঝাড়ের ভেতরে বালুর বিশাল স্তূপ করা হয়েছে। সেখান থেকে ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন স্থানে বালু নিয়ে যাওয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, ওই এলাকার ৬-৭ জনের একটি চক্র ভোরবেলা ট্রাক্টর দিয়ে নাগর নদ থেকে বালু তুলে স্তূপ করে। পরে সেটা বিভিন্ন স্থানে বিক্রি করা হয়। এলাকার লোকজন বাধা দিলে উল্টো নানা ভয়ভীতি দেখানো হয়।

কোটপাড়া গ্রামের বাসিন্দারা জানান, সূর্য ওঠার আগেই নাগর নদ থেকে বালু তোলেন ব্যবসায়ীরা।

বালিয়াডাঙ্গী উপজেলার সব বিজিবির ক্যাম্প প্রধান মনির ও কোটপাড়া বিওপির ক্যাম্প কমান্ডার সান জাহান বলেন, এক সপ্তাহ পুরো দল বদলি হয়ে এই ক্যাম্পে এসেছে। এর আগের যারা দায়িত্বে ছিল, তাদের সময় এসব বালু উত্তোলন হতে পারে। এখন সব ধরনের বালু তোলা বন্ধ রয়েছে। ভবিষ্যতেও কেউ এসব বালু উত্তোলন করতে পারবে না।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা যোবায়ের হোসেন বলেন, ‘নাগর নদ থেকে অবৈধভাবে বালু তোলার বিষয়টি আমার জানা নেই। ঘটনার সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।’