ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

বিএনপির জন্য বারবার মামলা ও জেল খেটেছেন মো. শাহিনুর ইসলাম স্বপন

ফরিদপুর প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ১ অগাস্ট ২০২৩ ০৪:২৩:০০ অপরাহ্ন | রাজনীতি

দীর্ঘ এক যুগের বেশী সময় ধরে ক্ষমতার বাইরে থাকা, সরকারী দলের নানা কৌশলে পরাস্ত হওয়া এবং পুলিশের দায়ের করা বিভিন্ন মামলার কারণে অনেকটা ভঙ্গুর অবস্থায় রয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)এবং এর অংগসংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল । তার উপর মূল দল থেকে শুরু করে প্রায় প্রতিটি সহযোগী ও অঙ্গ-সংগঠনের সঠিক নেতৃত্বের কারনে দলকে আরো পিছনে নিয়ে যাচ্ছে বলে মনে করে রাজনৈতিক বিশ্লেষক মহল। ফলে ব্যাহত হচ্ছে দলীয় কার্যক্রম, আন্দোলন-সংগ্রাম সবকিছুই।

তারপরও বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর কিছু নেতা দু:সময়ের কান্ডারী হয়ে ঠায় দাড়িয়ে আছেন নেতাকর্মীদের পাশে এমনটাই মনে করেন তৃণমুলের নেতাকর্মীরা। তাদের মতে, এসব ছাত্র নেতাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ফরিদপুরের ছেলে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা কলেজ এর সাবেক সহ সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সহ সাধারন সম্পাদক মো. শাহিনুর ইসলাম (স্বপন)। ছাত্র রাজনীতির পাশাপাশি স্বপন স্থানীয় রাজনীতির সাথে জড়িত।

নেতাকর্মীদের মতে, বিএনপি সরকারের সময়ের অনেক বাঘা বাঘা নেতারা বর্তমানের এ কঠিন পরিস্থিতি নিজেদের বাচাঁতে আড়ালে আবডালে থাকছেন। কেউবা আবার সরকারী দলের সাথে আতাত করে চলছেন।ঠিক তখনই মো. শাহীনুর ইসলাম স্বপনসহ অল্প কয়েকজন ছাত্র নেতা সময়ের সাহসী সৈনিক হয়ে নেতাকর্মীদের পাশে ছিলেন এবং বর্তমানেও রয়েছেন।

দলীয় সুত্রে জানা যায়,বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল এর হাত ধরেই ২০১১ সালে মো. শাহীনুর ইসলাম স্বপন এর রাজনীতিতে প্রবেশ হয়।তখন থেকে এখন পর্যন্ত বিএনপির জন্য দুঃসময়ে নিজের বুক পেতে দিয়েছেন তিনি। ২০১৬ সালে ঢাকা কলেজ ছাত্রদলের সহ সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর থেকে প্রায় সকল আন্দোলন সংগ্রামে ঢাকা কলেজ ছাত্রদল ও বিএনপিকে যোগ্য নেতৃত্ব দিয়েছেন তিনি। নেতাকর্মীদের নিয়ে সর্বদা রাজপথে থাকতে গিয়ে অনেক মামলায় আসামী হয়েছেন। এছাড়া গ্রেফতার হয়ে জেলও খেটেছেন বেশ কয়েকবার। তারপরও থামানো যায় নি তাকে।

জানা যায়, ২০১৩ সালে বিএনপির কেন্দ্রীয় নেতাদের গ্রেফতার ও মিথ্যা মামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল। ১০ ডিসেম্বর ২০২২ ঢাকা মহাসমাবেশে যাওয়ার পথে গ্রেফতার হন স্বপন। দীর্ঘ বাইশ দিন কারাভোগ করার পরে মুক্তি পান। নির্দলীয় সরকার ও দ্রব্যমূল্য ঊর্ধগতি এর প্রতিবাদে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ ও সরকারি দলীয় ক্যাডার বাহিনীর হামলায় গুরুতর আহত হয়ে গনস্বাস্থ কেন্দ্রে ভর্তি ও ছিলেন তিনি। বেগম খালেদা জিয়ার মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ঢাকার রাজপথে বিক্ষোভ মিছিল, নির্দলীয় নিরপেক্ষ সরকার ও ভোটাধিকার ফিরে পাওয়ার দাবিতে সমাবেশসহ দলীয় সকল কাজকর্মে শাহিনুর ইসলাম স্বপন সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছেন।

জাতীয় নির্বাহী কমিটির সহ সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল বলেন, দল মো. শাহিনুর ইসলাম স্বপনকে যে দায়িত্ব দিয়েছে সে তা পালনের চেষ্টা করেছে এবং এ দায়িত্ব পালন করতে গিয়ে অনেক সময় অনেকভাবে সে নির্যাতিত হয়েছে,মামলা খেয়েছে,জেল খেটেছে। তারপরও কিছু করার নেই, দলের দায়িত্ব পালন করে যেতে হবে তাকে।এরাই দলের আগামী দিনের ভবিষ্যৎ।

কেন্দ্রীয় মহিলা দলের যুগ্ম-সাধারণ সম্পাদক চৌধুরী নায়াবা ইউসুফ জানান,মো. শাহিনুর ইসলাম স্বপন এ সময়ের তরুন সমাজের অহংকার। ছাত্রদল সহ বিএনপির দুঃসময়ের সাহসী কান্ডারী।দেশে গনতন্ত্র ও বিএনপিকে ক্ষমতায় আনতে এ ধরনের ত্যাগী নেতাই দরকার।