ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

ভারতীয় ট্রাক মালিকদের ডাকা ধর্মঘটে হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি বন্ধ

হিলি প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ৫ ডিসেম্বর ২০২১ ০৪:৪১:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

ভারতীয় ট্রাক মালিকদের ডাকা অর্দিষ্টিকালের ধর্মঘটের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি বেলা ১১টা থেকে বন্ধ রয়েছে। ভারতের ওজন স্কেলের সাথে বাংলাদেশের ওজন স্কেলের মাপের গড়মিল হওয়ায় এবং ভারা কম দেওয়ায় এই ধর্মঘটের ডাক দেয় ভারতের দক্ষিণ দিনাজপুর ট্রাক ওনার্স এসোসিয়েশন।

এদিকে বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরের অভ্যন্তরে পানামা ওয়ার হাউজে পণ্য ট্রাকে উঠা-নামা ও ছাড় করণের কাজ অব্যহত রয়েছে।

কোন রকম পূর্ব ঘোষনা ছাড়াই আকর্ষিক এই ধর্মঘটের কারণে দেশে প্রবেশের অপেক্ষায় কাঁচা পণ্যসহ বিভিন্ন পণ্য নিয়ে বিপুল সংখ্যক ট্রাক সীমান্তের ওপারে আটকা পড়ে আছে।

ভারতীয় ট্রাক চালকদের দাবি, ভারতে পণ্য ওজন করে বাংলাদেশে প্রবেশের পর বাংলাদেশের ওজন স্কেলে পণ্যের ওজন অনেক কম দেখানো হচ্ছে। এতে করে রফতানি কারকদের সাথে ট্রাক চালকদের প্রায় মতোবিরোধ দেখা দিচ্ছে একং রফতানি কারকরা ওজন কম হওয়া পণ্যের ভারা কেটে নিচ্ছে। এতে করে ট্রাক চালকদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

এই সমস্যার সাধাণ না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে বলে জানান ভারতীয় ট্রাক চালকরা। সিঙ্কঃ জামিল হোসেন চলন্ত, সাধারণ সম্পাদক, বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন।