ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

মশা মারতে নতুন কীটনাশক বিটিআইয়ের প্রয়োগ শুরু

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৩ অগাস্ট ২০২৩ ০৫:১২:০০ অপরাহ্ন | স্বাস্থ্য

ডেঙ্গুতে নাজেহাল নগরবাসীকে মরণঘাতী এডিস থেকে মুক্তি দিতে নতুন কীটনাশক বিটিআইয়ের (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) প্রয়োগ শুরু করল ঢাকা উত্তর সিটি করপোরেশন। কর্তৃপক্ষ বলছে, ২৫ গ্রামের এক প্যাকেট লার্ভিসাইড ১০ লিটার পানিতে মিশিয়ে দেয়া যাবে ২৫ বর্গমিটার এলাকায়। নতুন এই কার্যক্রমকে সম্ভাবনাময় উল্লেখ করে মশা নিয়ন্ত্রণে নগরবাসীর সহযোগিতা চান স্থানীয় সরকার মন্ত্রী।

সকালে লার্ভিসাইড আর বিকেলে ফগিং। বছরের পর বছর একই নিয়মে মশা মারার প্রচেষ্টা চালিয়ে আসেনি কাঙ্ক্ষিত সফলতা। বারবার প্রশ্ন উঠেছে: মশা মারার কীটনাশকের কার্যকারিতা নিয়ে। ক্ষোভ ঝেড়েছেন নগরবাসী।

 

 

আর তাই ডেঙ্গু জ্বরে অতিষ্ঠ রাজধানীবাসীকে মুক্তি দিতে এবার নতুন কীটনাশক প্রয়োগ শুরু করল ঢাকা উত্তর সিটি করপোরেশন। বৃহস্পতিবার (৩ আগস্ট) রাজধানীর গুলশান-২-এ প্রথমবারের মতো বিটিআই প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করেন উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম। এরপর সচেতনতামূলক র‍্যালি ও ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম সম্পর্কে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

এ সময় মেয়র মো. আতিকুল জানান, আগামী রোববার (৬ আগস্ট) থেকে সব সড়কে বিটিআই ছিটাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনে।

 

সিঙ্গাপুর থেকে আনা বিটিআইকে বলা হচ্ছে পরিবেশবান্ধব ও বায়োলজিক্যাল লার্ভিসাইড, যা ব্যবহার করে এরই মধ্যে সুফল পেয়েছে ইউরোপ-আমেরিকাসহ এশিয়ার অনেক দেশ। ২৫ গ্রামের এক প্যাকেট কীটনাশক ১০ লিটার পানিতে মিশিয়ে প্রয়োগ করা যাবে ২৫ বর্গমিটার এলাকায়। ওষুধের কার্যকারিতা থাকবে ১০ থেকে ১৫ দিন।

 

বিটিআই প্রয়োগের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মশকনিধনে নতুন এই কীটনাশক নতুন দিগন্তের উন্মোচন করবে বলে জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

 

শুধু কীটনাশকই সমাধান নয় জানিয়ে মশকনিধনে সর্বস্তরের জনগণের সম্পৃক্ততা প্রত্যাশা করে নগর কর্তৃপক্ষ।

 

ডিএনসিসি সূত্র জানায়, প্রায় দুই বছর ধরে বিটিআই দিয়ে মশার লার্ভা ধ্বংস করার বিষয়ে কীটতত্ত্ববিদের সঙ্গে আলোচনা করছেন ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।