ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার, সহপাঠীরা ফেল

ঝিনাইদহ প্রতিনিধি: | প্রকাশের সময় : মঙ্গলবার ১৪ জুন ২০২২ ০৯:৫২:০০ পূর্বাহ্ন | রাজনীতি

ঝিনাইদহে পরীক্ষা চলাকালে ফেসবুকে লাইভ দেওয়া ছাত্রলীগ নেতা মনির হোসেন সুমনের ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফলে সেই ছাত্রলীগ নেতাকে বহিস্কারসহ ও তার সহপাঠী সকলকে অকৃতকার্য দেখানো হয়েছে।

সোমবার (১৩ জুন) কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ইঞ্জিনিয়ার মো. আব্দুর রহমান স্বাক্ষরিত ফলাফল থেকে এসব তথ্য জানা যায়।

কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল থেকে জানা যায়, কারিগরি শিক্ষা বোর্ডের কম্পিউটার অফিস এপ্লিকেশনের জুলাই-ডিসেম্বর সেশনে প্রিজম কম্পিউটার অ্যাকাডেমি থেকে ১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। ফলাফলে একজনকে বহিষ্কৃত ও বাকি ১৪ জনের রোল নম্বরের পাশে ফেল (অকৃতকার্য) দেখানো হয়েছে। 

জানা গেছে, কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন সুমন প্রিজম কম্পিউটার একাডেমির অফিস অ্যাপ্লিকেশন কোর্সের শিক্ষার্থী ছিলেন।

এর আগে ঝিনাইদহে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা চলাকালে ফেসবুকে লাইভ দেওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠিত হয়। তদন্ত কমিটি ওই দিন পরীক্ষার হলে উপস্থিত কয়েকজনের সঙ্গে কথা বলে জানতে পারেন, তারা নিষেধ করলেও তিনি লাইভ চালিয়ে গেছেন। তাদেরকে দিয়ে লাইভ করিয়েছেন। ছাত্রলীগের নেতা হওয়ায় তাকে কিছু বলতে সাহস পাননি তারা। পরবর্তীতে তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মনির হোসেন সুমনের পরীক্ষা বাতিলের সুপারিশ করা হয়। 

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল দুপুরে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট কেন্দ্রে ৬ মাস মেয়াদি কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন বিষয়ের পরীক্ষা দেওয়ার সময় ৯ মিনিট ৩৮ সেকেন্ডের একটি লাইভ করেন তিনি। এরপর ফেসবুকে লাইভটি মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়। শুরু হয় আলোচনা-সমালোচনা। 

ঘটনার পরদিন এ ঘটনা তদন্তে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের চিফ ইন্সট্রাক্টর সোহরাব হোসেনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এছাড়াও একই দিন রাতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন।