এই মাত্র পাওয়া :

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

আমেরিকায় চলছে দু:খের মাঝে আনন্দের ঢেউ

বিভাগ : চারপাশ প্রকাশের সময় :২১ জানুয়ারি, ২০২১ ১০:৩৯ : অপরাহ্ণ



এমএ রহিম/শামীমা আক্তার মিলি, সিলেট:

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ গ্রহণের পরপরই উল্লাস নেমে এসেছে দেশটিতে। করোনা মহামরির মধ্যেও ঘরে ঘরে আনন্দের ঢেউ লেগেছে। চারদিকে জো বাইডেনের জয়ধ্বনি হচ্ছে। দেশটির নাগরিকরা মনে করছেন একটি কঠিন পাথর তাদের উপর চেপে বসেছিল। পাথরটি অপসারণ হয়েছে। প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন জো বাইডেন। শেষ হয়েছে অন্ধকার। আমেরিকাবাসী দেখছে স্বচ্ছ আলো।

দৈনিক বায়ান্নের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওই অবস্থা তুলে ধরেন জেসমিন আক্তার। তিনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা এবং হেল্পিং হেন্ডের কার্যকরি সভাপতি। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৮ টার দিকে জেসমিন আক্তার যুক্তরাষ্ট্রের সর্বশেষ অবস্থা জানাচ্ছিলেন।

আমেরিকায় বসবাসরত হেল্পিং হ্যান্ডের কার্যকরি সভাপতি ও যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগ ব্রোঞ্জ শাখার সেক্রেটারি জেসমিন আক্তার জানান, গত বছরের মার্চ মাসে আমেরিকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেদেশের অবস্থা নাজুক পর্যায়ে চলে যায়। করোনাভাইরাসের কারণে মৃত্যুর মিছিল থামছে না। অর্থনৈতিক অবস্থা খারাপ পর্যায়ে চলে গেছে। ইতোমধ্যে শুরু হয়েছে দ্বিতীয় ঢেউ। কিন্তু মহামারির করোনার দ্বিতীয় ঢেউকে ম্লান করে দিয়েছে জো বাইডেনের শপথ গ্রহণের আনন্দের ঢেউ।

অভিবাসীদের আনন্দের কথা জানাতে গিয়ে জেসমিন আক্তার জানান এ পর্যন্ত যারা আমেরিকায় প্রবেশ করেছেন অবৈধভাবে, তাদেরকে ক্ষমা দিয়েছেন জো বাইডেন। যা অবৈধ অভিবাসীদের বিশাল বড় সংবাদ। এই সংবাদে অবৈধ অভিবাসীরা উল্লাস প্রকাশ করছেন। বিশেষ করে বাঙালি কমিউনিটির মধ্যে ওই উল্লাস ব্যাপকভাবে পরিলক্ষিত হচ্ছে। জো বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন অনেকে। কায়মনে বাক্যে স্মরণ করছেন সৃষ্টিকর্তাকে।

তিনি বলেন, সাতটি মুসলিম দেশের প্রতি বিধি নিষেধ ছিল। জো বাউডেন শপথ নিয়েই ওই বিধি নিষেধ বাতিল করে দিয়েছেন। এতে জো বাইডেন সরকারের প্রতি ইতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে সাতটি মুসলিম দেশের নাগরিকদের মধ্যে।

করোনাভাইরাসের লাগাম টেনে ধরার বিষয়ে বলতে গিয়ে জেসমিন আক্তার বলেন, জো বাইডেন ঘোষণা দিয়েছেন প্রথমে তিনি করোনা মোকাবেলা করবেন। ঘোষণা অনুযায়ী দ্রুত টিকা কার্যক্রম সম্পন্ন করার কথা জানিয়েছেন। আশা করা হচ্ছে খুব তাড়াতাড়ি করোনাভাইরাসের বিরুদ্ধে ঘোষিত যুদ্ধে সফল হবেন জো বাইডেন। করোনায় কাবু আমেরিকাবাসী জো বাইডেনের ওই ঘোষণায় অনেক অনেক আশ্বান্বিত।

জেসমিন আক্তার বলেন, করোনাভাইরাসের কারণে দেশটির নাগরিকরা আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত। ক্ষতিগ্রস্ত নাগরিকরা এখনো ঘরবন্দি। অনিশ্চিত জীবনের দিকে এগুচ্ছে। বিশেষ করে বাঙালিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্যাপক। বাঙালিদের ঘরে ঘরে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। জো বাইডেন আশার বাণী শুনিয়েছেন। ক্ষতিগ্রস্তদের প্রণোদনা দেয়ার ঘোষণা দিয়েছেন। এজন্যে বাজেট করেছেন ১.৯ (এক দশমিক নয়) ট্রিলিয়ন ডলার। আশা করা হচ্ছে অচিরেই ওই বাজেট পাস হবে। এতে বাঙালিরা সবচেয়ে বেশি লাভবান হবেন। কারণ বাঙালিরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। জো বাইডেনের ওই ঘোষণায় বাঙালিদের ঘরে আনন্দের বন্যা বইছে।

জেসমিন আক্তার জানাচ্ছিলেন, বাঙালি কমিউিনিটি লিডার, সাংবাদিকসহ বিভিন্ন নেতৃস্থানীয় ব্যাক্তিদের মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন খবর আসছে। যা নতুন জীবনের স্বপ্ন দেখাচ্ছে বাঙালিদের।

জো বাইডেনের প্রতিপক্ষদের সম্পর্কে বলতে গিয়ে জেসমিন আক্তার বলেন, নতুন প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন তিনি প্রতিটি নাগরিকের প্রেসিডেন্ট। যারা ভোট দিয়েছেন, তারাও তার মানুষ। আর যারা ভোট দেননি তারাও তার মানুষ।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা