এই মাত্র পাওয়া :

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

প্রতিবন্ধী আকলিমাকে চাকরি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন মেয়র ছানু 

বিভাগ : এক্সক্লুসিভ প্রকাশের সময় :১৮ মে, ২০২১ ১:২৩ : পূর্বাহ্ণ

মো. বিল্লাল হোসাইন :
 
হামাগুঁড়ি দিয়ে কষ্ট করে জামালপুর পৌরসভার দু’তলায় মেয়রের কাছে আসেন শারীরিক প্রতিবন্ধী আকলিমা আক্তার।
মেয়র ছানোয়ার হোসেন ছানুকে জানান, আকলিমা মাস্টার্স পর্যন্ত পড়াশোনাসহ ভালো রেজাল্টও করছেন। কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছেন। তিনি আজীবন পরিবারের বোঝা হয়েই থাকতে চান না। হামাগুঁড়ি দিয়ে অফিসের সিঁড়ি বেয়ে উঠেও চাকরি করতে পারবো। মেয়রের কাছে তিনি একটি চাকরির ব্যবস্থা করতে বলেন। সমাজের আর দশজনের মতোই আকলিমা বাঁচতে চান। পরিবারের হাল ধরতে চান অন্যদের মতো।
শারীরিক প্রতিবন্ধীকে জয় করে উচ্চশিক্ষা লাভ করেও বেকার মেধাবী আকলিমা আক্তার এভাবেই জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানুর কাছে এ আকুতি জানান একটা চাকরির জন্য।
মেয়র ছানোয়ার হোসেন ছানু আকলিমার কথা শুনে সঙ্গে সঙ্গেই জামালপুর পৌরসভায় কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি দেন ও যোগদান করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। চাকরি পেয়ে শারীরিক প্রতিবন্ধী আকলিমা আবেগে আপ্লুত হয়ে যান। প্রতিবন্ধী আকলিমাকে চাকরি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন মেয়র ছানু।
কান্নাজড়িত কন্ঠে আকলিমা বলেন, এতোদিন একটা চাকরির জন্য অনেকের কাছে গিয়েছি। সংবাদের শিরোনাম হয়েছি। তবুও কেউ একটা চাকরির ব্যবস্থা করেনি। জামালপুর পৌরসভার মানবিক মেয়র ছানোয়ার হোসেন ছানু আমার কথা শুনেই আমাকে চাকরির ব্যবস্থা করে দিলেন। আজ আমি আর আমার পরিবারের বোঝা নই।
মেয়র ছানোয়ার হোসেন ছানু বলেন, মানুষের পাশে থেকে আর্তমানবতার সেবায় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি নিয়েই মেয়র হয়েছি। প্রতিবন্ধীরা সমাজের একটি অংশ। তাদের অবহেলার কোনো সুযোগ নেই। সরকার প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতা চালু করেছে। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় সম্পদ। করোনাকালীন এ দুর্যোগ থেকে তাদেরকেও বাঁচাতে হবে। প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল মানসিকতা নিয়ে দেখার জন্য সবার প্রতি আহবান জানাই।
জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান জানান, মেয়র ছানোয়ার হোসেন ছানু প্রতিবন্ধী নারীকে চাকরি দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন। সমাজের প্রতিবন্ধীদের সেবায় প্রত্যেকে মেয়র ছানোয়ার হোসেন মতো এগিয়ে আসার আহ্বান জানান।
মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম জানান, দীর্ঘদিন ধরেই প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছি। প্রতিবন্ধীরা একটু সহানুভূতি পেয়েই আনন্দে আত্মহারা হয়ে যায়। প্রশাসনের দায়িত্বপ্রাপ্তরা যদি মেয়র ছানোয়ার হোসেন ছানুর মতো সহযোগিতার হাত বাড়িয়ে দেন তাহলে সমাজে প্রতিবন্ধীদের অনেকেই স্বাবলম্বী হবে। তিনি মেয়রকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন তার কাজের জন্য।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা