এই মাত্র পাওয়া :

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

‘বাংলাদেশ কী করবে না করবে সেটা একান্তই নিজেদের ব্যাপার’

বিভাগ : জাতীয় প্রকাশের সময় :১১ মে, ২০২১ ১১:১১ : পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক ::
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ কী করবে না করবে সেটা একান্তই নিজেদের ব্যাপার। তা ছাড়া জোট কোয়াডে যোগ দেওয়ার বিষয়ে কখনও আগ্রহ দেখায়নি বাংলাদেশ।
যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত জোট ‘কোয়াড’-এ বাংলাদেশ যুক্ত হোক- এমনটা চায় না চীন। বাংলাদেশ যদি ওই কোয়াডে যোগ দেয়, তবে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্ক ‘অনেক খারাপ’ হবে বলে চীনের রাষ্ট্রদূত মন্তব্যে এ কথা বলেন তিনি।

চীনের রাষ্ট্রদূতের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, কোয়াডে যোগ দেওয়ার বিষয়ে বাংলাদেশ কোনো আলোচনা কিংবা আগ্রহ দেখায়নি। ঢাকা কোনো সামরিক জোটে যোগ দেবে না- এটা সরকারের স্পষ্ট বার্তা। মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা জানান, নিজে থেকে বাংলাদেশের বিপদ ডেকে আনার প্রশ্নই ওঠে না। আমাদের কূটনৈতিক নীতি অনুযায়ী ঢাকা পরিচালিত হবে।
চীনা রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব বিষয়ে উত্তর দেওয়া অবান্তর। আমরা কী করব না করব এটা আমাদের ব্যাপার। আর আমাদের কেউ কোয়াডে দাওয়াতও দেয়নি, আমরা আগ্রহও দেখাইনি; আমাদের কেউ বলেওনি। তারা (চীন) স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে তাদের মতামত দিতেই পারেন।
বাংলাদেশ যেহেতু কোয়াডে যোগ দেওয়ার বিষয়ে এখন অবদি কোনো আগ্রহ দেখায়নি। সেখানে বেইজিংয়ের প্রতিনিধির এমন মন্তব্যের কোনো প্রতিবাদ সরকারের তরফ থেকে জানানো হবে কি না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, এগুলো নিয়ে আমরা কথা বলতে রাজি নই। আমরা আমাদের কূটনৈতিক নীতি অনুসরণ করব। এসব উস্কানিমূলক কথাবার্তাকে আমরা সাধারণত স্বাগত জানাই না।
এদিকে গত ২৭ এপ্রিল একদিনের সংক্ষিপ্ত সফরে ঢাকা আসেন চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গি। সেই সফরে ফেঙ্গি ঢাকাকে জানিয়ে গেছেন, তার দেশ কোয়াডকে ‘চীনবিরোধী জোট’ মনে করে।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা