এই মাত্র পাওয়া :

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

বিনিয়োগের জন্য ভালো নয় ২০২১ সালে ‘মার্কিন পুঁজিবাজার’

বিভাগ : অর্থনীতি প্রকাশের সময় :২৫ ডিসেম্বর, ২০২০ ১১:৪৩ : অপরাহ্ণ


বাণিজ্য ডেস্ক :

আর কিছুদিন পরই শেষ হবে মার্কিন পুঁজিবাজারে ২০২০ সালের হিসাব।পরের কার্যদিবস শুরু হবে নতুন বছরে। শুরু হবে ২০২১ সালে বিনিয়োগ। কেমন যাবে নতুন বছর? এক কথায় বললে যা দাঁড়ায় তা হল ‘ভালো নয়’। প্রত্যাশার চেয়ে বেশ খানিকটা কম থাকবে দেশটির পুঁজিবাজারে সূচক আর বিনিয়োগের গতি। এমন পূর্বাভাস দিচ্ছে মার্কিন সংবাদ সংস্থা সিএনবিসি।

অতিত বিশ্লেষণ করলে দেখা যায়, যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারের বছর ওয়ারি গতিপ্রগতি আঁচ করা যায় জানুয়ারি মাসে। বিষয়টি খানিকটা বাংলা একটি প্রবাদের মত। মানে সকালের সূর্য দেখেই বোঝা যায়, আজকের দিন কেমন যাবে। অর্থাৎ জানুয়ারি যেমন যাবে বছরের অন্যান্য মাসও তেমন যাবে। স্বাভাবিকভাবেই করোনা মহামারির কারণে ২০২১ সালের জানুয়ারিকে পার করতে হবে বেশ শক্তপোক্ত চ্যালেঞ্জ। অর্থাৎ বছরজুড়ে বেশ ধীরগতিতে দিন পার করবে মার্কিন পুঁজিবাজার।

মার্কিন পুঁজিবাজারের আগামী দিনের পথে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ৫ জানুয়ারি হতে যাওয়া যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে দুই সিনেট আসনের রানঅফ নির্বাচন। সেই সঙ্গে রয়েছে ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণ।

বিশ্বের অন্যতম বড় স্বাধীন বিনিয়োগ বিশ্লেষণকারী সংস্থা সিএফআরএ’র প্রধান বিনিয়োগ কৌশলী স্যাম স্টোভালের মতে, বছরের শেষ দিকে বর্তমানে বাজারটি অটোপাইলট সিস্টেমে রয়েছে।

তিনি বলেন, প্রতি চার বছরের মধ্যে তিন বছরই এই বাজারের জন্য ভালো যায়। এবার হয়তো আশানুরূপ ভালোর মধ্যে থাকবে না। তবুও, কেমন হবে ২০২১ সালে শেয়ারবাজারের গতি তা বুঝতে জানুয়ারির প্রথম ৫ দিনের লেনদেন পরিস্থিতি মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করতে চান তিনি।

তিনি জানান, নতুন বছরের প্রথম ৫ দিনে মার্কিন পুঁজিবাজারের এসঅ্যান্ডপি-৫০০ সূচক ৮২ শতাংশও বেড়ে যায়। এমনটা হলে সারাবছরে বাজারটি মোটামুটি সাড়ে ১২ শতাংশ বাড়ে।

সত্যিই আগামী বছরের শুরুটা পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য বেশ ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করেন স্টোভাল। কারণ, তার পর্যবেক্ষণে তিনি বাজারে বুদবুদের (বাবল) দেখা পেয়েছেন।

তবে, আবার সিএনবিসি’র চালানো জরিপে আশার আলোরও দেখা মিলেছে। ২০২১ সালের শেষ হবে বেশ ভালো। আগামী বছরের এসময়ে এসঅ্যান্ডপি-৫০০ সূচকের গড় অবস্থান থাকবে ৪ হাজার ৫৬ পয়েন্ট।
২০২১ সালে বিনিয়োগের জন্য ‘ভালো নয়’ মার্কিন পুঁজিবাজার

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা