এই মাত্র পাওয়া :

ঢাকা, রোববার, ৭ মার্চ ২০২১

ভাষা সংস্কৃতির অন্যতম উপাদান : ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের আলোচনায় লোক সংস্কৃতি গবেষক সাজেদুল আওয়াল

বিভাগ : সংবাদ প্রকাশের সময় :২০ ফেব্রুয়ারি, ২০২১ ৮:০৯ : অপরাহ্ণ

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া :

ভাষা হচ্ছে সংস্কৃতির অন্যতম উপাদান। বায়ান্নতে এই উপাদানের উপর যখন আক্রমণ হয় তখন বাঙালি ধর্ম-বর্ণ নির্বিশেষে সাংস্কৃতিক স্বাধীকার রক্ষার জন্য আন্দোলন করে। ভাষা আন্দোলনের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে ছিলেন, কিন্তু তিনি সেখান থেকেও কী করতে হবে সে সম্পর্কে চিঠি দিয়েছেন এবং নিজে অনশন করেছেন। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে লোকসংস্কৃতি গবেষক, নাট্যজন ও চলচ্চিত্রকার সাজেদুল আওয়াল এসব কথা বলেন।
শনিবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রেস ক্লাব মিলনায়তনে ক্লাব সভাপতি রিয়াজ উদ্দিন জামির সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সাবেক সভাপতি মোহাম্মদ আরজু ও সৈয়দ মিজানুর রেজা, ক্লাবের সিনিয়র সদস্য কবি জয়দুল হোসেন, বিটিজেএ সভাপতি মনজুরুল আলম, সাবেক সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ আকরাম, ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ রিয়াজ আহমেদ অপু, পাঠাগার ও ক্রীড়া সম্পাদক এইচ.এম. সিরাজ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম মোল্লা, দৈনিক দিনকাল’র জেলা প্রতিনিধি নিয়াজ মোহাম্মদ খান বিটু প্রমুখ।
প্রেস ক্লাবের কার্যকরী সদস্য ফরহাদুল ইসলাম পারভেজের সঞ্চালনায় বক্তারা বলেন, ভাষা শহীদদে বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা বাংলা ভাষা পেয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি এখনও দেশের সর্বত্র বাংলা ভাষার ব্যবহার হচ্ছেনা। এবারের শহীদ দিবস ও মাতৃভাষা দিবসে আমাদের দাবী, সর্বত্র বাংলা ভাষার ব্যবহার করা হোক। আলোচনা সভায় প্রেস ক্লাব সদস্য ও গনমাধ্যমকর্মীগন উপস্থিত ছিলেন।




Print Friendly and PDF

ফেইসবুকে আমরা