এই মাত্র পাওয়া :

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

মেলায় এসেছে সৌহার্য্য ওসমানের কবিতার বই ‘পাতার রঙ জলপাই’

বিভাগ : দেশের খবর প্রকাশের সময় :৪ এপ্রিল, ২০২১ ২:১৬ : অপরাহ্ণ



ময়মনসিংহ ব্যুরো:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সৌহার্য্য ওসমানের কাব্যগ্রন্থ ‘পাতার রঙ জলপাই’।
এটি তার দ্বিতীয় কাব্যগ্রন্থ। বইটিতে সাম্প্রতিক সময়ে লেখা একচল্লিশটি কবিতা স্থান পেয়েছে। গ্রন্থের বেশিরভাগ কবিতা মুক্ত গদ্য রীতিতে লেখা হলেও রয়েছে স্বরবৃত্ত ও মাত্রাবৃত্ত ছন্দে লেখা কিছু কবিতাও।
বইটির প্রচ্ছদ করেছেন রঞ্জন কুমার দে। ৪৮ পৃষ্ঠার হার্ডকাভারের বইটির মুদ্রিত মুল্য ১৫০ টাকা। বইটি দেশের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান প্রিন্ট পোয়েট্রি থেকে প্রকাশিত হয়েছে। মেলায় বইটির পরিবেশক জনান্তিক (স্টল নং-১৯৫-১৯৬)। এছাড়া রকমারি ও প্রকাশনা প্রতিষ্ঠানের নিজস্ব অনলাইন প্লাটফর্ম ছাড়াও এ বইটি বইয়ের দোকান পাঠক সমাবেশ, জনান্তিক, উজান, কিংবদন্তী ডট কম ও দেশের বিভাগীয় শহরসমূহের বইয়ের দোকানে পাওয়া যাবে বলে জানা গেছে।
কবি সৌহার্য্য ওসমান এর প্রথম কাব্যগ্রন্থ – “জলঘুমে অথরা” ২০১৯ সালের একুশে বই মেলায় প্রকাশিত হয়েছিলো। এছাড়া লিটলম্যাগ “কিংবদন্তি” সম্পাদনা করছেন।
কবি সৌহার্য্য ওসমান জানান, একচল্লিশটি কবিতা নিয়ে তার দ্বিতীয় কাব্য গ্রন্থ ‘পাতার রঙ জলপাই’।
গ্রন্থের বেশিরভাগ কবিতা মুক্ত গদ্য রীতিতে লেখা। স্বরবৃত্ত ও মাত্রাবৃত্ত ছন্দেও কবিতা লেখা হয়েছে ।
কবিতায় সমাজের যাপিত জীবনের নানান অনুসঙ্গ যেমন এসেছে, তেমনি কবির শৈশব জুড়ে লেগে থাকা কিংবদন্তিগুলো অত্যন্ত সাবলীল ভাবে তুলে আনার চেষ্টা রয়েছে। অর্থাৎ এই গ্রন্থটি তিনি লিখেছেন তার শৈশব কে ঘিরে। যেখানে ছেলে বেলার সময়, পাখি, নিকটাত্মীয় সবই আছে। এটাই তার এই গ্রন্থের কবিতার অন্যতম বৈশিষ্ট্য বলে তিনি জানান। পাঠক অত্র গ্রন্থের কবিতা পাঠে নতুন করে তাঁর শৈশব ফিরে পাবে বলে কবির বিশ্বাস।
নামকরণের ক্ষেত্রে কবিতার মূল ভাবনা কে প্রাধান্য দেয়া হয়েছে। যেখানে পাতা বলতে শৈশব আর রঙ হলো সময়ের বাঁক বদল। যে কোন আগ্রাসী থাবা মাথায় রেখে জলপাই রঙের পোশাকে কবির শৈশবের কিংবদন্তিগুলো কাব্যের মাধ্যমে প্রকাশের প্রয়াস চালিয়েছেন। চমৎকার প্রচ্ছদ করেছেন প্রচ্ছদ শিল্পী রঞ্জন কুমার দে।
##

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা