এই মাত্র পাওয়া :

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

রাবিতে স্থানীয় সরকার ব্যবস্থা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

বিভাগ : দেশের খবর প্রকাশের সময় :৩ মার্চ, ২০২১ ১০:৫৬ : অপরাহ্ণ


রাবি প্রতিনিধি:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্থানীয় সরকার ব্যবস্থাপনার উপর লিখিত ‘বাংলাদেশ স্থানীয় সরকার: বাস্তবতা, অংশগ্রহন ও অগ্রাধিকার’ শীর্ষক বই-এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার (৩ মার্চ) বিকালে বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে বইয়ের মোড়ক উন্মোচন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

স্থানীয় সরকার ও ইউএনডিপিসহ কয়েকটি সংস্থার অর্থায়ে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিস (আইবিএস) ১২জন গবেষক এই বইটি লিখেছেন। গবেষকরা সরেজমিনে জরিপ চালিয়ে স্থানীয় সরকার ব্যবস্থার উপর বইটি লিখেছেন। বইটিতে স্থানীয় সরকার পরিচালনায় বিভিন্ন সমস্যা, আইনের প্রয়োগ এবং বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান বলেন, আমদের দেশে ইউনিয়ন পরিষদ আছে, নির্বাচন হচ্ছে। তবে যতই নির্বাচন হোক না কেন সত্যিকাারের জনপ্রতিনিধি না থাকলে জনগণের কাছে দায়বদ্ধতা থাকে না। যিনি জনগণের কাছে দায়বদ্ধ থাকবেন যিনি মনে করবেন আমি জনগণের সেবক। তিনিই সত্যিকারের জনপ্রতিনিধি। সুতরাং যদি আইন ভালোভাবে পড়েন, আর যদি এ্যাপ্লিকেশন করেন তাহলে ঐ আইন কিন্তু মিথ্যা। ইউনিয়ন, উপজেলা, জেলা পরিষদের কর্মকর্তাদের প্রভিশন বৃদ্ধি করা হয় কেন? তার কারন যেন তারা জনগণের দোড়গোড়ায় সু-শাসন পৌঁছাতে পারে।

তিনি আরও বলেন,আমাদের দরকার হচ্ছে মানুষের মনের পরিবর্তন, চিন্তার পরিবর্তন। সেগুলো ছাড়া স্থানীয় প্রশসনের যত যায়গায় থাকুক না কেন সেই জায়গাগুলোতে যদি সঠিক মানুষ না বসে, সঠিক ভাবে পরিচালনা না করে তাহলে আমদের স্ইে আকাংক্ষা অদুরেই পড়ে থাকবে।

অনুষ্ঠানে আইবিএস এর পরিচালক অধ্যাপক জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, স্থানীয় সরকারের অতিরিক্ত সচিব (ইউপি ব্রান্স) মুস্তাকিম বিল্লাহ ফারুকি প্রমুখ। এর আগে অনুষ্ঠানের শুরুতে বইটির সংক্ষিপ্ত রিভিউ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসমা সিদ্দীকা এবং সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সুলতানা মোস্তাফা খানম

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা