এই মাত্র পাওয়া :

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

রাবির স্টিয়ারিং কমিটির আহ্বায়কের বিরুদ্ধে দল পরিচালনায় গড়িমসীর অভিযোগ

বিভাগ : শিক্ষা প্রকাশের সময় :৬ এপ্রিল, ২০২১ ৭:২৭ : অপরাহ্ণ


রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির আহ্বায়ক এম হাবিবুর রহমানের বিরুদ্ধে দল পরিচালনায় গড়িমসীসহ বিভিন্ন ধরণের অনিয়মের অভিযোগ তুলেছে একই কমিটির সদস্যরা। মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে স্টিয়ারিং কমিটির ১৬ জন শিক্ষকের স্বাক্ষরিত এক চিঠিতে এই অভিযোগ করা হয়।

চিঠির বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, বর্তমান আহ্বায়ককে বারবার তাগিদ দেওয়া সত্ত্বেও বিশ্ববিদ্যালয় ও জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে স্টিয়ারিং কমিটির সভা আহবান করা হয়নি। বিশ্ববিদ্যালয় এবং দেশের গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে জন্য সভার আহ্বান করলে তিনি গড়িমসী ও নিস্ক্রিয়তা দেখিয়েছেন। প্রচলিত বিধি-বিধান ও নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় পরিচালনায় উপাচার্যকে তাগিদ দিতে সাক্ষাতের ব্যবস্থা না করে বরং দলিয় রীতি উপেক্ষা করে কমিটির সদস্যদের অপমাণ করা হয়ছে। বর্তমান আহবায়কের স্বেচ্ছাচারি, আদর্শবর্জিত ও নীতিহীন প্রশাসনের দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত অত্যন্ত সুকৌশলে এড়িয়ে যাওয়াকে দলের জন্য অপমানজনক বলে উল্লেখ করেছেন তারা ।

চিঠিতে আরও বলা হয়, নির্বাচিত স্টিয়ারিং কমিটির সাথে উপাচার্যের সৌজন্য সাক্ষাত না করার বিষয়ে প্রতিবাদ, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে দলকে অবজ্ঞা করা, বিভিন্ন শিক্ষককে নিপীড়ন, বিভিন্ন বিভাগে কক্ষ বণ্টনে অনিয়মসহ আরও বেশকয়েকটি বিষয়ে প্রতিবাদের সিদ্ধান্ত গৃহীত হলেও সে বিষয়ে বাস্তবায়নে আহবায়কের গড়িমসীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এ বিষয়ে জানতে জানতে চাইলে স্টিয়ারিং কমিটির আহ্বায়ক ড. এম হাবিবুর রহমান বলেন, ‘চিঠিটা আমি হাতে পেয়েছি। আমার বিরুদ্ধে তারা যেসব মিথ্যা অভিযোগ এনেছে। সেগুলো নিয়ে আগামীকাল আমার অবস্থান স্পষ্ট করবো।’
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়েল মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীর শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ২১ সদস্যের কার্যনির্বাহী কমিটিতে আহ্বায়ক পদে নির্বাচিত হয়েছেন অধ্যাপক এম হাবিবুর রহমান।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা