এই মাত্র পাওয়া :

ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১

লকডাউনে শ্রমিক সংকটে দিশেহারা কৃষক 

বিভাগ : সংবাদ প্রকাশের সময় :১৯ এপ্রিল, ২০২১ ৯:৩০ : অপরাহ্ণ

 

মোহাম্মদ আকতারুজ্জামান, গাজীপুর :

গাজীপুরে লকডাউনে শ্রমিক সংকটে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।

জেলার কাপাসিয়া, কালিয়াকৈর,কালীগঞ্জ উপজেলায় এখন চলছে ধান কাটার মৌসুম। ফসলের মাঠজুড়ে পাকা সোনালী ধানের মৌ মৌ গন্ধ চারিদিকে।  

অক্লান্ত পরিশ্রম করে ফলানো এই ধান কৃষকরা ঘরে তুলতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কিত। পর্যাপ্ত শ্রমিকের অভাবে মাঠেই ঝরে পড়ছে সোনালী ধান। 

সরকার করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের আওতায় নিয়ে এসেছে পুরো দেশ। কঠোর লকডাউনে গণপরিবহণ বন্ধ থাকায় উত্তরবঙ্গ থেকে ধান কাটার কোনো শ্রমিক এই অঞ্চলে আসতে পারছে না। ফলে কৃষকরা পড়েছেন বিপাকে।

জেলার বিভিন্ন মাঠে ঘুরে দেখা যায়, ধান পেকে কাটার উপযোগী হলেও তা এখনও মাঠে দোল খাচ্ছে। এই মুহূর্তে ধান কাটতে না পারলে ঝড় এবং জোয়ারের পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

স্থানীয় কৃষক মো. আলম জানান, গত বছরও এই সময় লকডাউনের কারণে ধান কাটার শ্রমিক আসতে পারেনি। ফলে বিঘা প্রতি প্রায় দশ হাজার টাকা গুনতে হয়েছে ধান কাটার জন্য। এলাকার কৃষকরা গ্রুপ করে একজন আরেকজনের ধান কেটে দিয়েছে। এবারও একইভাবে ধান কাটতে হবে, দেরি হলে সামান্য ঝড়েই ধান মাটিতে পড়ে যাবে।

জেলা কৃষি অফিস থেকে জানা যায়, কৃষি শ্রমিকদের গণপরিবহনে কোনো বাঁধা নেই। সরকারি নির্দেশনায় স্পষ্ট করে উল্লেখ আছে তারা চাইলে কাজের জন্য যেকোনো স্থানে যেতে পারেন।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা