এই মাত্র পাওয়া :

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১

হারিয়ে যাচ্ছে মাটির ঘর, কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়াই

বিভাগ : এক্সক্লুসিভ প্রকাশের সময় :৪ মার্চ, ২০২১ ৭:৫২ : অপরাহ্ণ

সময় যেমন থেমে থাকেনা, তেমনি যুগের সাথে পাল্লা দিয়ে অনেক পরিবর্তন ঘটছে।  বাংলাদেশের বিভিন্ন এলাকায় একসময় সাধারণ মানুষের বসবাসের জন্য ছিল মাটির ঘর। এ সময় গ্রামের সাধারণ মানুষের বসবাসের জন্য এটেল মাটি দিয়ে তৈরি করত মাটির ঘর। ঘরগুলো ছিল খুবই শক্ত ও মজবুত। দীর্ঘদিন ব্যবহার করা যেত একটি ঘর। গ্রামে এই ঘর গুলোই ছিল সৌন্দর্য্যময়। দেয়ালে আঁকা হতো বিভিন্ন আলপনা সৌন্দর্য বৃদ্ধির জন্য। কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়াই আজ হারিয়ে যাচ্ছে এই মাটির ঘর।
জামালপুর সদর উপজেলার শাহবাজপুর, শরিফপুর, রানাগাছা, শ্রীপুর ও রশিদপুর ইউনিয়নে এই মাটির ঘরগুলো বেশী দেখা যেত। আজ ইট বালুর যুগে হারিয়ে যেতে বসেছে গ্রামের সেই সৌন্দর্য্যরে মাটির ঘরগুলো। 
সরেজমিনে দেখা যায়, সদর উপজেলা শ্রীপুর ইউনিয়নে এখনও  বেশ কিছু মাটির ঘর থাকলেও ইট বালুর যুগে দ্রুত হারিয়ে যেতে বসেছে। শ্রীপুর ইউনিয়নের বেশ কয়েকটি মাটির ঘর দেখতে পেয়ে ঘর মালিকদের সাথে কথা বললে তারা জানান, ঘরগুলো খুবই মজবুত । দীর্ঘদিন ব্যবহার করা যায়। শীত ও গরমে কখনোই সমস্যা হয়না। কিন্তু অধিক বৃষ্টি হলে কিছুটা সমস্যা দেখা দেয়। বর্তমান যুগে এখন আর নতুন করে কেউ মাটির ঘর তৈরি করতে চায় না। যার কারনে আস্তে আস্তে বিলীন হতে যাচ্ছে আমাদের পূর্ব পুরুষের তৈরি এসকল মাটির ঘর। 

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা