এই মাত্র পাওয়া :

ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১

কলামিষ্ট লায়ন মীর আব্দুল আলীম‘র জন্মদিন আজ

বিভাগ : প্রকাশের সময় :১ জুলাই, ২০২০ ৮:৩২ : অপরাহ্ণ

শওকত লিংকন, ডেমরা
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার  তারাবো পৌরসভার রূপসী গ্রামের কৃতিসন্তান দেশের সনামধন্য কলামিষ্ট ও গবেষক , রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি লায়ন মীর আব্দুল আলীমের জন্মদিন আজ। রূপসীর বাসিন্দা বাবা বীর  মুক্তিযোদ্ধা কৃষিবিদ আলহাজ্ব মীর তাজউদ্দিন আহমেদ ও রতœগর্ভা মা রাহাতুন নেছার কোল আলো করে ১৯৭০ এর ২ জুলাই তিনি জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনেই লেখা লেখির হাতেখড়ি। ৮ম শ্রেণিতে অধ্যয়নকালে তৎকালীন বহুল প্রচারিত মশাল এবং মুক্তিরবানী নামক দুটি সাপ্তাহিকে শুরু করেন লেখালেখি। সমাজের অন্যায়, অনিয়মগুলোর লেখনী  প্রতিবাদের সেই যাত্রা  দৈনিক ইত্তেফাক,বাংলার বানী, দৈনিক বাংলাসহ বিভিন্ন জাতীয় দৈনিকে তার লেখা ফিচারসহ বিভিন্ন বিষয়ভিত্তিক লেখা ছাঁপা হতে।পরে গ্র্যাজুুয়েশন সম্পন্ন করে এক পর্যায়ে পেশাদারি সাংবাদিকতায় প্রবেশের মাধ্যমে দৈনিক আজকের কাগজ এবং বর্তমানে দৈনিক জনকন্ঠের সাংবাদিকতায় যুক্ত রয়েছেন। শুধু তাই নয়, দেশের নানাবিধ সংকট, সমস্যা সমাধান ও পরামর্শমুলক, প্রতিবাদমুলক  কলাম  লিখে চলেছেন অবিরাম।  অর্থনৈতিক মুক্তি ও মানব কল্যাণ বিষয়ক গবেষনায় যুক্ত থাকার পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক ছাড়িয়ে আন্তর্জাতিক গন্ডিতেও বীরদর্পে লিখে চলেছেন তিনি। নিউইয়র্কের বহুল প্রচারিত ঠিকানা, ভারতের আনন্দবাজারসহ বিভিন্ন আন্তর্জাতিক বাংলা ভাষাভাষিদের পত্র পত্রিকায় নিয়মিত লেখা ছাঁপা হয় তাঁর। দেশী ও বিদেশী ইংরেজী মাধ্যমেও সমানতালে গুরুত্বপায় তার লেখনী। স্বীকৃতি সরূপ মাওলানা ভাসানী স্মৃতি পদক ও  দেশীয় গুরুত্বপূর্ন বিভাগের সম্মাননা পদকের পাশাপাশি ভারতের শান্তি নিকেতন পদক, জার্মান ভিত্তিক আরজিএফ পদকসহ অসংখ্য পদক গ্রহণ করেছেন তিনি। সব মিলিয়ে  লেখালেখির পাশাপাশি সমাজসেবায়ও অংশ তার স্বর্ণাক্ষরের চিহ্নযুক্ত।
দেশের জাতীয় সমস্যার বিষয়গুলো তুলে ধরার  পাশপাশি সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখেছেন নিজ উপজেলা রূপগঞ্জকে।  রূপগঞ্জের সাংবাদিকদের উপযুক্ত নেতৃত্বদানে ও  আস্থা অর্জনের ফলে রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। এ অঞ্চলের সাংবাদিকদের এক্যবদ্ধ রাখতে স্থানীয় প্রশাসনের সনে যুক্ত থেকে অপরাধ দমন, উন্নয়নকাজে অংশ নেয়া, দরিদ্রদের সহায়তা,সাংস্কৃতিক অঙ্গনে অংশ নেয়া, মাদক ও বাল্য বিবাহ, নারী পাচার রোধে পথনাটিকা, সভা সমাবেশ , নদী রক্ষা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক কাজে উদ্যোগি হয়ে সক্রিয় ভূমিকা নেয়ায় সর্বমহলের আস্তাভাজন ও ভূঁয়সী প্রশংসার কুড়িয়েছেন তিনি। এছাড়াও  একাধিক শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থেকে বেকার সমস্যা সমাধানে ভুমিকা রেখেছেন ব্যাপক। স্থানীয়দের কম খরচে উন্নত ও আধুনিক চিকিৎসা সেবা নিশ্চিতে জেলার সনামধন্য বেসরকারী  চিকিৎসালয় আলরাফি হাসপাতালের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আবার বরপাতে নিজ মালিকানায় প্রতিষ্ঠা করেছেন লাইফ এইড হসপিটাল নামের একটি উন্নত চিকিৎসালয়। তা পরিচালনা করছেন তার সুযোগ্য জৈষ্ঠ্য সন্তান ডাক্তার তানজিল এহসান অভি এবং পূত্রবধূ ডাক্তার আফরুন নেছা মুনা। আর এ লাইফ এইড হসপিটালের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের তত্ববধানে ৩০ হাজার দরিদ্র পরিবারকে বিনামুল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন।স্থানীয় সামাজিক সংগঠন রূপগঞ্জ গ্র্যাজুয়েট এসোশিয়েসন, তারুন্যের বিজ্ঞানসহ বিভিন্ন তরুনদের উৎসাহ দিতে তাদের পৃষ্টপোষকতা করছেন তিনি। করোনাকালে স্থানীয় প্রতিবন্ধিদের মাঝে খাবার বিতরণসহ সরকারী তালিকা বঞ্চিত দরিদ্রদের বাড়ি বাড়ি ত্রাণ পৌঁছে দিয়েছেন তিনি। শুধু তাই নয়, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচী, শ্রমিকদের স্বার্থরক্ষা, রক্তদান কর্মসূচী, চিকিৎসাসেবায় অপ্রয়োজনীয় সিজার বন্ধের আন্দোলনে সক্রিয় রয়েছেন তিনি। গ্রামীণ ও লোকজ পুরনো ঐতিহ্য রক্ষায় পূর্বাচলের  নিজ প্লটে প্রতিষ্ঠা করেছেন বাঙ্গালবাড়ি বাতিঘর নামে একটি জাদুঘর। যেখানে সংরক্ষিত রাখা হয়েছে প্রায় হারিয়ে যাওয়া তৈজস ও ব্যবহার্য্য বস্তু। পারিবারিক জীবনে তিনি দুই ছেলের জনক। বড় ছেলে ডাক্তার তানজিল এহসান অভি এবং ছোট ছেলে হাছান ইনতেসার নটরডেম কলেজে অধ্যয়নরত। তার স্ত্রী নাসরিন সুলতানাও লাইফ এইড হাসপাতালের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত রয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে কলামিষ্ট লায়ন মীর আব্দুল আলীম বলেন, যতদিন বাঁচি মানুষের উপকার করার চেষ্টা করবো।সেবার মাধ্যমেই বাঁচবো। সাধারন মানুষের কাছে কিছু স্মৃতিচিহ্ন রেখে যেতে চাই। এ সময় তিনি তার জন্মদিন উপলক্ষ্যে দেশবাসির কাছে দোয়া প্রার্থনা করেছেন।
এদিকে মহান এ মানুষটির জন্মদিন উৎযাপনের বিগত বছরে জমকালো আয়োজন থাকলেও এবারই প্রথম করোনা পরিস্থিতির কারনে ঘরোয়া আয়োজনের প্রস্তুতি নিয়েছেন রূপগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকরা। তারা  উপজেলার বিভিন্ন এলাকায় বৃক্ষরোপন, দরিদ্রদের অর্থ ও খাদ্য বিতরণের মাধ্যমে এ কর্মসূচী পালন করবেন বলে জানিয়েছে প্রেসক্লাবের সাধারন সম্পাদক খলিল সিকদার। এ উপলক্ষ্যে ২ জুলাই দুপুরে পূর্বাচলের বাঙ্গালবাড়িতে স্বাস্থ্য বিধি মেনে কেক কেটে দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

Print Friendly and PDF

ফেইসবুকে আমরা