ঢাকা, মঙ্গলবার ৫ মার্চ ২০২৪, ২২শে ফাল্গুন ১৪৩০

এবার গেইলের রেকর্ড ভাঙলেন বাবর

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ মার্চ ২০২৩ ০৯:৪৯:০০ পূর্বাহ্ন | খেলাধুলা

বর্তমান ক্রিকেটে ক্লাসিক্যাল এবং অন্যতম সেরা তারকাদের একজন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে বেশ কিছুদিন ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে তার স্ট্রাইকরেট নিয়ে সাবেক ক্রিকেটারদের কেউ কেউ সমালোচনায় মেতেছেন। সেসবকে তুড়ি মেরে নিজের গতিতেই খেলে চলেছেন বাবর। একের পর এক দুর্দান্ত ইনিংসে তিনি ক্রিকেট ভক্তদের মুগ্ধ করছেন। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) রানের ফোয়ারা ছুটিয়ে তিনি ছাড়িয়ে গেছেন উইন্ডিজ মারকুটে ব্যাটার ক্রিস গেইলকে।

রেকর্ড ভাঙা-গড়ায় বাবরের জন্য অবশ্য নতুন কিছু নয়। বর্তমান ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় দ্বৈরথ বাবর ও ভারতের বিরাট কোহলির। রেকর্ডের খাতায় দুজনই সমানতালে পাল্লা দিয়ে চলেছেন। তবে টি-টোয়েন্টিতে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড এতদিন দখলে ছিল ‘ইউনিভার্স বস’ খ্যাত গেইলের। এবার তার রেকর্ডকে ছাড়িয়ে গেছেন বাবর।

 

টি-টোয়েন্টি ক্রিকেটে ৮ হাজার ৯৬৫ রান নিয়ে গতকাল খেলতে নেমেছিলেন বাবর। পেশোয়ার জালমিকে জেতানোর ম্যাচে বাবর ৬৪ রানের ইনিংস খেলেন। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে এলিমিনেটর পর্বের ম্যাচে দ্রুততম রানের রেকর্ড গড়েন বাবর। ২৪৫ ইনিংসে ৯০০০ রান করেন পাকিস্তানি অধিনায়ক। ৯০০০ রান করতে গেইলের লেগেছিল ২৪৯ ইনিংস। অবশ্য পরের ম্যাচেই হেরে যায় বাবরের দল। যার কারণে তৃতীয় হয়েই তারা পিএসএল থেকে বিদায় নিয়েছে। যদিও সেই ম্যাচেও বাবর করেছিলেন ৪২ রান।

এদিকে, ১৬তম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৯০০০ রানের মাইলফলক স্পর্শ করা বাবর করেছেন ৯০৭১ রান। তার আগে আরও ১৫ ক্রিকেটার সংক্ষিপ্ত ফরম্যাটটিতে ৯ হাজারি ক্লাবে প্রবেশ করেন। তবে টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ রান করেছেন গেইল। ৪৬৩ ম্যাচে ১৪৫৬২ রান করেছেন ‘ইউনিভার্স বস’। দ্বিতীয় স্থানে আছেন শোয়েব মালিক। ৫১০ ম্যাচে ১২৫২৮ রান করেছেন মালিক। 

টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ পাঁচ রান সংগ্রাহক : 
ক্রিস গেইল : ১৪৫৬২ রান 
শোয়েব মালিক :  ১২৫২৮ রান 
কাইরন পোলার্ড : ১২১৫৬ রান
অ্যারন ফিঞ্চ :  ১১৩৯২ রান
বিরাট কোহলি :  ১১৩২৬ রান