ঢাকা, মঙ্গলবার ৫ মার্চ ২০২৪, ২২শে ফাল্গুন ১৪৩০

কারিকুলামে পরিবর্তন নিয়ে যে বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : রবিবার ১৪ জানুয়ারী ২০২৪ ০১:১৩:০০ অপরাহ্ন | শিক্ষা

শিক্ষা কারিকুলাম নিয়ে সমালোচনা আছে। প্রয়োজনে কারিকুলামের মূল্যায়নে অবশ্যই পরিবর্তন আনা হবে বলে জানিয়েছন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

 

রোববার (১৪ জানুয়ারি) সকালে সচিবালয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের শুরুর দিনেই সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

 

নওফেল বলেন, শিক্ষাবর্ষ মাত্র শুরু হয়েছে। ধারাবাহিক মূল্যায়নের কাজগুলোও শুরু হয়েছে। কাজ করতে গিয়ে কোনো সমস্যা মনে হলে অবশ্যই পরিবর্তন আসবে।

 

তিনি বলেন, নতুন কারিকুলাম হঠাৎ করে আসেনি। এটা নিয়ে আলোচনা-সমালোচনা থাকাটাই স্বাভাবিক। এগুলো মাথায় রেখেই দুর্বলতা ও সমস্যা থাকলে সমাধান করা হবে।

 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় একটা ধারাবাহিকতা থাকে। সেই ধারাবাহিকতার মধ্য দিয়ে রূপান্তর ও স্মার্ট বাংলাদেশ গড়তে হবে। স্মার্ট সিটিজেন তৈরি করার জন্য স্মার্ট এডুকেশন সিস্টেম আমাদের প্রয়োজন। সেই লক্ষ্যে আমরা কাজ করব।

 

তিনি আরও বলেন, স্মার্ট সিটিজেন তৈরি করার জন্য কর্মসংস্থান তৈরি করা প্রয়োজন। কর্মসংস্থানের জন্য মাল্টি স্ক্রিল স্মার্ট সিটিজেন আমাদের প্রয়োজন। বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণায় জোরদার করা প্রয়োজন।

 

এ সময় সাবেক সাবেক শিক্ষামন্ত্রীর প্রসঙ্গে নওফেল বলেন, ডা. দীপু মনির সঙ্গে কাজ করেছি। চ্যালেঞ্জ দেখেছি। তিনি সফল মন্ত্রী। শিক্ষা রূপান্তরের কাজ করছি। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের কাজ চলছে।