ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

রাষ্ট্রপতির অপসারণ দাবিতে বঙ্গভবনের সামনে ছাত্র-জনতার বিক্ষোভ

এম এম লিংকন | প্রকাশের সময় : মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ০৪:৫৯:০০ অপরাহ্ন | জাতীয়

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণের দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচি ঘোষণায় কিছু ছাত্র-জনতা বিক্ষোভ করছে। এই পরিস্থিতি দেখে সংশ্লিষ্ট এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশ ও সেনাবাহিনীর এপিসি, জলকামান।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটির ব্যানারে কিছু ছাত্র জনতা বঙ্গভবনের সামনের মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ ও বক্তব্য দিচ্ছেন। এছাড়া পাশেই রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রক্তিম জুলাই-২০২৪ ব্যানারে দাঁড়িয়ে বিক্ষোভ করে অর্ধশত ছাত্র-জনতাকে।

এর আগে বেলা ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে বঙ্গভবনের দিকে রওনা হন স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটি। এ সময় হাইকোর্ট মাজার মোড় এলাকায় পুলিশের বাধা অতিক্রম করে বঙ্গভবন পর্যন্ত এগিয়ে যায়। সেখানে তারা ভেতরে অবস্থান করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটির নেতৃবৃন্দ।

বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করার জন্য ডিএমপি থেকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার ফারুক। সে অনুযায়ী বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ সদস্যরা কাজ করছেন। অপ্রীতিকর কিছু যাতে না ঘটে সেজন্য স্থানীয় থানা পুলিশের পাশাপাশি সেখানে সহযোগিতায় রয়েছে সেনাবাহিনী ও র‌্যাব সদস্যরা যোগ করেন তিনি।

বঙ্গভবনের সামনে ডিউটিরত মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) শাহরিয়ার বলেন, দুই তিনটা ব্যানার নিয়ে এখানে কিছু বিক্ষুব্ধ জনতা বিক্ষোভ করছেন। তাদের বাধা দেওয়া হয়নি তবে আমরা সতর্ক রয়েছি যেন কিছু না ঘটে। 

এর আগে সোমবার দিবাগত রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ তার ফেসবুকে একটি পোস্টে লিখেন,সন্ত্রাসী ছাত্রলীগকে নিষিদ্ধ ও ফ্যাসিবাদের দোসর রাষ্ট্রপতি চুপ্পুর পদত্যাগের দাবিতে ছাত্র-জনতার গণজমায়েত হবে মঙ্গলবার। 

সম্প্রতি মানবজমিন পত্রিকার সম্পাদক মতিউর রহমান এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রপতি জানান, আমি শুনেছি উনি (শেখ হাসিনা) পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। 

রাষ্ট্রপতি বলেন, (পদত্যাগপত্র সংগ্রহ করার) বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়ত সময় পাননি।

রাষ্ট্রপতির এমন বক্তব্যে নতুন করে বিক্ষুব্ধ হয়ে ওঠেন শেখ হাসিনা সরকার পতনে নেতৃত্বদানকারী ছাত্র-জনতা।

বায়ান্ন/একে