ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

মোংলায় সার্ভিস বাংলাদেশ'র বৃক্ষরোপণ কর্মসূচী

আলী আজীম, মোংলা (বাগেরহাট) : | প্রকাশের সময় : শুক্রবার ৩০ অগাস্ট ২০২৪ ০৯:০৬:০০ অপরাহ্ন | খুলনা

"গাছ আমাদের পরম বন্ধু, একটি গাছ একটি জীবন" এই স্লোগানকে সামনে নিয়ে বৃক্ষ রোপন কর্মসূচী শুরু করেছে মোংলার বৃহত্তম অরাজনৈতিক সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন সার্ভিস বাংলাদেশ।

 

 

শুক্রবার (৩০ আগষ্ট) সকাল সাড়ে ৮টায় নেছারিয়া খানকা শরীফ মাদ্রাসা চত্বরে বর্ণাঢ্য আয়োজনে এ বৃক্ষ রোপন কর্মসূচী পালিত হয়। এসময় ফলজ,বনজ ও ঔষধি গাছ লাগানো হয়।

 

 

বৃক্ষ রোপনের আগে একটি সংক্ষিপ্ত আলোচনা সভায় সার্ভিস বাংলাদেশ'র প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান মিলন'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেছারিয়া খানকা শরীফ মাদ্রাসার প্রধান হাফেজ জাহিদুল ইসলাম।

 

 

প্রধান অতিথির বক্তব্যে হাফেজ জাহিদুল ইসলাম বলেন, গাছ আমাদের ছায়া দেয়, বাতাস দেয়, প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে। তাই আমাদের সবাইকে বৃক্ষ রোপনে এগিয়ে আসতে হবে। দেশ, মাটি ও মানুষের কল্যাণে বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। এসময় তিনি স্বেচ্ছাসেবী সংগঠন "সার্ভিস বাংলাদেশ" এর সাথে যুক্ত থাকা সকল সদস্যকে আগামীতে বৃক্ষ রোপনে আরো বেশী ভুমিকা রাখার আহবান ও ধন্যবাদ জানান।

 

 

সার্ভিস বাংলাদেশ'র প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান মিলন বলেন, বর্তমানে আমাদের দেশে অধিক পরিমাণে গাছ কাটার ফলে আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। জ্বালানির জন্য প্রচুর বনায়ন নষ্ট হচ্ছে। কিন্তুু সেই তুলনায় গাছ লাগানো হচ্ছে না। ফলে পৃথিবীর আদ্রতা বৃদ্ধি পাচ্ছে। পশু, পাখির অভয়ারণ্য হ্রাস পাচ্ছে। আমাদের পরিবেশকে এমন বিরুপ পরিস্থিতির হাত থেকে রক্ষা পেতে জনসচেতনতা মূলক আমাদের এই কার্যক্রম।

 

 

তিনি আরো বলেন, আমাদের সংগঠনের মাধ্যমে করোনার বিস্তার রোধকল্পে জনসচেতনতা মূলক কর্মসূচি, মাস্ক বিতরণ, গরীব অসহায়দের মাঝে ঈদ উপহার বিতরণ, বিনামূল্যে মুমূর্ষু রোগীদের রক্তদান, করোনার প্রভাবে কর্মহীন ও গরীব অসহায় মানুষের খাদ্য সহায়তা প্রদান ,বৃক্ষরোপণসহ সব ধরনের সামাজিক কাজ আমরা ধারাবাহিক ভাবে বাস্তবায়ন করে আসছি। সকলের সহযোগিতায় আগামীদিনেও আমাদের পক্ষ থেকে মানবসেবা ও জনকল্যাণ মূলক কাজের ধারাবাহিকতা চলমান থাকবে ইনশাআল্লাহ।

 

 

এসময় বিশেষ অতিথি হিসেবে বীর মুক্তিযোদ্ধা শাহজাহান কমান্ডার, হাফেজ জোবায়ের, উপদেষ্টা আবু বকর ছিদ্দিক, সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুর রউফ, যুগ্ম মহাসচিব আব্দুল জব্বার, শিক্ষা সম্পাদক মোঃ ইসলাম উদ্দিন, তথ্য সম্পাদক রেজা মাসুদ, সাবেক সাংগঠনিক সম্পাদক হাদিউজ্জামান জাহিদ, পরিবেশ ও দুর্যোগ ব্যাবস্থাপনা সম্পাদক মোঃ আকাশ ইসলামসহ মাদ্রাসার কোমলমতি ছাত্ররা উপস্থিত ছিলেন।