ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

শেখ রাসেলের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা ও খাবার বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশের সময় : শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ০৩:২৬:০০ অপরাহ্ন | রাজনীতি

বাংলাদেশের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৬১তম জন্মদিন আজ। এ উপলক্ষ্যে বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। তবে এবার রাষ্ট্রীয়ভাবে শেখ রাসেল দিবস ২০২৪ পালন করা হয়নি।

শুক্রবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ৬টায় বনানী কবরস্থানে শহীদ শেখ রাসেলের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপ কমিটির সদস্য সঞ্জীব ইসলাম আফেন্দী, জহিরুল ইসলাম জহির, গৌতম দাস, মুকিব মিয়া, খলিলুর রহমান আনোয়ারসহ নেতাকর্মীরা দোয়া ও মোনাজাত করেন।

এরপর নেতিকর্মীরা কয়েকটি গ্রুপে একত্রিত হয়ে বঙ্গবন্ধু ভবনের সামনে যান। ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ আনোয়ার হোসেন, সাবেক গণশিক্ষা বিষয়ক সম্পাদক আবু আব্বাস ভূইয়া, সাবেক গণ শিক্ষা বিষয়ক সম্পাদক মুকিব মিয়া, সাবেক সহসম্পাদক এনামুল হক প্রিন্স, সাবেক সহসভাপতি মো. আরিফুজ্জামান রোহান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. নিজামুদ্দিন, ছাত্রলীগের সাবেক নেত্রী আমেনা কোহিনুর, ইডেন কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক পারভিন মিশু, কাজী কৌশিক, আশরাফুল ইসলাম সোহাগসহ ২০-২৫ জন নেতাকর্মী খাবার বিতরণ করেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি (ঢাকা বিশ্ববিদ্যালয়) ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে জাতির পিতার রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল।