ঢাকা, বুধবার ৭ ডিসেম্বর ২০২২, ২২শে অগ্রহায়ণ ১৪২৯

সুইজ্যারল্যান্ডের জয়ের নায়ক ক্যামেরুনের ফুটবলার

নিউজ ডেস্ক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ ০৭:০০:০০ অপরাহ্ন | খেলাধুলা

কাতার বিশ্বকাপের মঞ্চে ক্যামেরুনের বিপক্ষে সুইজারল্যান্ডের জয়ের নায়ক ব্রিল ডোনাল্ড এমবোলো। কাতারের আল জানোব স্টেডিয়ামে ম্যাচের ৪৮তম মিনিটে এই স্ট্রাইকারের একমাত্র গোলে বিশ্বকাপের মঞ্চে জয়ে শুভ সূচনা করে সুইসরা।

এদিকে পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়া ক্যামেরুনের দুঃখ এই ম্যাচে হারের চেয়েও বেশি কিছু। কারণ, এই ম্যাচের জয়ের নায়ক এমবোলো যে ক্যামেরুনের ঘরের শত্রু বিভীষণ। এই সুইস স্ট্রাইকার যে জন্মসূত্রে ক্যামেরুনিয়ান।

১৯৯৭ সালে ‘ভালোবাসার দিনে’ ১৪ ফেব্রুয়ারি ক্যামেরুনে জন্মগ্রহণ করেন এমবোলো। এরপর পরিবারের সঙ্গে সুইজারল্যান্ডে পাড়ি দেন। তার আগে অবশ্য ফ্রান্সেও ছিলেন বেশ কিছু বছর। ফুটবলের প্রতি ছোটবেলা থেকেই ঝোঁক ছিল এই ফুটবলারের। যে কারণে সুইজারল্যান্ডে পা দিয়েই যুব ক্লাব নর্দাস্টার্নে যোগ দেন এই ফুটবলার। সেখান থেকে অনেক পথ পাড়ি দিয়ে দেশটির ক্লাব বাসেলে যুক্ত হন বাসেলে।

২০১৪ সালে বাসেলে যোগ দেওয়ার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই ফুটবলারকে। ক্লাবটির পক্ষে ৬১ ম্যাচে ২১ গোল করেন এমবোলো। এরপর জার্মান ক্লাব শালকে ০৪-এ পাড়ি জমান এই ফুটবলার। সেখান থেকে জার্মানির আরেক ক্লাব বরুশিয়া মনশেনগ্ল্যাডবেচ টেনে নেয় এই স্ট্রাইকারকে।

 

বর্তমানে ফ্রান্সের ক্লাব মোনাকোর হয়ে খেলছেন তিনি। এখন পর্যন্ত ক্লাব ফুটবলে ৬০ গোল পেয়েছেন এমবোলো। এছাড়াও ২০১৫ সালে সুইজারল্যান্ডের জাতীয় দলে যোগ দেওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৩ গোল করেছেন এই স্ট্রাইকার। যার সর্বশেষটি নিজের জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষেই।