ঢাকা, রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

আজ অবসরে যাবেন প্রধান বিচারতি হাসান ফয়েজ সিদ্দিকী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২১:০০ পূর্বাহ্ন | জাতীয়

দেশের ২৩তম প্রধান বিচারতি হাসান ফয়েজ সিদ্দিকী অবসরে যাচ্ছেন আজ সোমাবর। এই অবসরের মধ্য দিয়ে ১৭ বছরের বিচারক জীবনের ঘটতে যাচ্ছে তার।

আজ অবসরে গেলেও হাসান ফয়েজ সিদ্দিকী বিচারপতি হিসেবে শেষ কর্মদিবস পার করেন গত ৩১ আগস্ট। ওইদিন শেষবারের মতো এজলাসে বসেন তিনি।

১ ও ২ সেপ্টেম্বর ছিল সাপ্তাহিক ছুটি। এরপর ৩ সেপ্টেম্বর শুরু হয় সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি, যা ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। সেই হিসাবে ৩১ আগস্টই (বৃহস্পতিবার) ছিল শেষ কর্মদিবস।

রেওয়াজ অনুযায়ী ৩১ আগস্ট অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সুপ্রিম কোর্টের এক নম্বর বিচারকক্ষে প্রধান বিচারপতিকে বিদায় সংবর্ধনা দেয়।

তবে সংবর্ধনা অনুষ্ঠানে আইনজীবীদের একাংশ যাননি। এছাড়া বিএনপিপন্থি আইনজীবীরাও এতে অংশ নেননি। ন না।

১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর কুষ্টিয়ার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্ম নেওয়া হাসান ফয়েজ সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেন। এর পর আইনে ডিগ্রি অর্জন করেন তিনি। বাবা আবদুল গফুর মোল্লা ও মা নুরজাহান বেগম দুজনই মৃত।

হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৮১ সালে জেলা আদালতে এবং ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগ ও ১৯৯৯ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

তিনি ২০০৯ সালের ২৫ মার্চ হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২০১৩ সালের ৩১ মার্চ আপিল বিভাগের বিচারপতি হন। প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ২০২১ সালের ৩১ ডিসেম্বর।