ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
মিয়ানমারে বিদ্রোহীদের সাথে যুদ্ধ

আরও ৩৬ জন সেনা ও রাজস্ব কর্মকর্তা পালিয়ে বাংলাদেশে

স.ম ইকবাল বাহার চৌধুরী, কক্সবাজার : | প্রকাশের সময় : মঙ্গলবার ৬ ফেব্রুয়ারী ২০২৪ ০৯:৫০:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

মিয়ানমারের চলমান বিদ্রোহী গোষ্ঠী ও আরাকান আর্মির সঙ্গে জান্তা বাহিনীর সংঘর্ষের মধ্যে দেশটির আরও ৩৬ জন সেনা ও রাজস্ব কর্মকর্তা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এ নিয়ে এ পর্যন্ত  ২৬৪ জন বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। 

মঙ্গলবার ৬ ফেব্রুয়ারি বিকেল ৪টার দিকে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানান।

শরীফুল ইসলাম বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত আশ্রয় নেওয়া বিজিপির সদস্য সংখ্যা ছিল ১১৩। পরে আরও দুজনকে রিসিভ করলে সে সংখ্যা হয় ১১৫। এরপর একসঙ্গে আরও ১১৪ জন প্রবেশ করেন উখিয়ার বালুখালীর রহমতের বিল সীমান্ত দিয়ে। এখন আনজুমানপাড়া সীমান্ত দিয়ে প্রবেশ করেছে সেনা ও শুল্ক কর্মকর্তাসহ আরও ৩৬ জন।

গেল কয়েকদিনে মায়ানমার থেকে গুলি ও মর্টার শেল এসে পড়েছে বাংলাদেশের সীমান্তবর্তী গ্রামে। এ ঘটনায় কক্সবাজার বিজিবির পক্ষ থেকে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদলিপি পাঠানো হয়েছে।

এদিকে এ পরিস্থিতিতে সীমান্তের স্থানীয় বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এ নিয়ে স্থানীয়রা আবারও রোহিঙ্গাদের অনুপ্রবেশের আশঙ্কা করছেন। তবে এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্টরা বলছেন, সীমান্ত পরিস্থিতি প্রশাসন পর্যবেক্ষণে রেখেছে। বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী সীমান্তে কঠোর নজরদারির পাশাপাশি সতর্ক অবস্থানে রয়েছে৷