ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

একদিনে ডেঙ্গুতে আরও ৯ মৃত্যু, হাসপাতালে ২৬১৭

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৫ অক্টোবর ২০২৩ ০৭:১৯:০০ অপরাহ্ন | জাতীয়

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৫ জন ঢাকার এবং ৪ জন ঢাকার বাইরের। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মোট প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৬১৭ জন নতুন রোগী। তাঁদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৩৩ জন ও ঢাকার বাইরের ১ হাজার ৯৮৪ জন।

 এ নিয়ে চলতি বছর মোট ডেঙ্গু আক্রান্ত বেড়ে দাঁড়ালো ২ লাখ ১৬ হাজার ৮৬৪ জনে। আর বর্তমানে সারা দেশে হাসপাতালে ভর্তি রয়েছেন ৯ হাজার ২৬৫ রোগী। এদিকে, একদিনে সুস্থ হয়েছেন ২ হাজার ৬২৭ জনে।

চলতি বছরে এ পর্যন্ত মোট দুই লাখ ছয় হাজার ৫৪৪ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৮২ হাজার ৮৪৮ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতাল এক লাখ ২৩ হাজার ৬৯৬ জন ছাড়পত্র পেয়েছেন।

 

বর্তমানে সারা দেশে মোট নয় হাজার ২৬৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকাতে দুই হাজার ৯৭১ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ছয় হাজার ২৯৪ রোগী হাসপাতালে ভর্তি আছেন।

 

স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান গত ২৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

 

এর আগে, গত বছর দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৮১ জনের মৃত্যু হয়েছিল। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।