ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১

কুতুবদিয়ার সমুদ্র সৈকত জুড়ে ময়লা আবর্জনার স্তূপ

আব্বাস সিদ্দিকী (কুতুবদিয়া) | প্রকাশের সময় : বুধবার ১ ফেব্রুয়ারী ২০২৩ ১২:৫৮:০০ অপরাহ্ন | দেশের খবর

 

কক্সবাজারের কুতুবদিয়ার সমুদ্র সৈকতে আবর্জনার স্তূপ দিনদিন বেড়ে চলেছে। ময়লার স্তূপ ও দুর্গন্ধের কারণে সৈকতে আসা পর্যটকদের নানারকম ভোগান্তি পোহাতে হচ্ছে। সৈকতের বড়ঘোপের কাঁচা বাজার পশ্চিম পাশ, সমুদ্র সৈকতে প্রবেশ পথের দু'পাশ ও সমুদ্র সৈকতসহ বিভিন্ন স্থানে প্রতিদিন জমছে আবর্জনার স্তূপ। দ্বীপের গুরুত্বপূর্ণ বড়ঘোপ বাজারে ময়লা-আবর্জনা ফেলার নির্ধারিত স্থান ও গণশৌচাগার (পাবলিক টয়লেট) না থাকায় দেশ-বিদেশের আগত পর্যটকরা প্রতিদিন নানা রকম ভোগান্তির শিকার হচ্ছে। ওইসব ময়লার স্তূপ সরানোর কোনো উদ্যোগ দীর্ঘদিন হতে লক্ষ্য করা যাচ্ছে না। বাজারের ব্যবসায়ীরা বলেন, দ্বীপের এত বড় বাজারে নেই কোন পাবলিক টয়লেট ও ময়লা আবর্জনা ফেলার নির্দিষ্ট স্থান। তাই ওইসব কারণে সৈকতের পরিবেশ নষ্ট হচ্ছে।

রাজশাহী থেকে আসা একদল পর্যটক আরমান শরীফ, কামাল হোছাইন, জিয়াবুল করিম বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কুতুবদিয়ার অনেক আকর্ষণীয় স্থানগুলো দেখে আমরা ভ্রমণের জন্য কুতুবদিয়া উপজেলাকে নির্দিষ্ট করে ঘুরতে আসলাম। এখানে এসে সব আকর্ষণীয় স্থানগুলো দেখে খুবই ভালো লাগলো। তবে, সমুদ্র সৈকতের প্রবেশ মুখ থেকে শুরু করে সৈকত জুড়ে রয়েছে ময়লা আবর্জনার স্তূপ। যা আমাদের স্বতঃস্ফূর্ত মনকে খারাপ করে দিয়েছে।

বড়ঘোপ বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বড়ঘোপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি। 

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর তঞ্চঙ্গ্যা বলেন, সমুদ্র সৈকত পরিস্কার পরিচ্ছন্ন রাখা সকলের দায়িত্ব। তবে, বড়ঘোপ বাজার ব্যবস্থাপনা কমিটির সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।