ঢাকা, রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

কোটা আন্দোলনে আক্রমণ করলে বয়কটের হুমকি বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের

শাকিল শাহরিয়ার, বশেমুরবিপ্রবি (গোপালগঞ্জ) : | প্রকাশের সময় : বুধবার ১৭ জুলাই ২০২৪ ০৭:৪৫:০০ অপরাহ্ন | শিক্ষা

নিজেদের ওপর হামলা ঠেকাতে ভিন্ন এক পদক্ষেপ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ (বশেমুরবিপ্রবি) কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীরা। কোটা সংস্কার আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের কেউ মারধর করলে তাকে শ্রেণি কার্যক্রম থেকে বয়কটের ঘোষণা দিচ্ছেন বশেমুরবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

 

১৬ জুলাই, মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বশেমুরবিপ্রবি প্রেসক্লাব, নিজস্ব ব্যক্তিগত ফেসবুক টাইমলাইন ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাবলিক ভার্চুয়াল গ্রুপে এসব ঘোষণা দিয়েছেন বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা। 

 

বশেমুরবিপ্রবির পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা পোস্ট করেছেন,  সকল শিক্ষাবর্ষের কোনো শিক্ষার্থী যদি আজ, আগামীকাল কিংবা চলমান কোটা সংস্কার আন্দোলনের যেকোনো পর্যায়ে সাধারণ শিক্ষার্থী তথা আমাদের ভাই-বোনদের উপর আক্রমণের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় কিংবা আন্দোলনকে যেকোনোভাবে নিরুৎসাহিত করা বা ব্যাঘাত ঘটানোর সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়, তাহলে আমরা তাকে আমাদের ডিপার্টমেন্ট থেকে বয়কট করবো। 

 

আমাদের সাথে কোনো ক্লাস বা পরীক্ষায় সে অংশগ্রহণ করতে পারবে না। ব্যাচের সমস্ত কার্যক্রম থেকে তাকে বয়কট করা হবে।

 

কৃষি বিভাগের শিক্ষার্থীরা পোস্ট করেছেন,  সকল  ব্যাচের শিক্ষার্থীরা আলোচনা করে ঘোষণা দিয়েছে যে, তাদের বিভাগের কোনো ব্যাচমেট, সিনিয়র বা জুনিয়র যদি আজকে বা আগামীতে সাধারণ ছাত্রছাত্রী তথা আমাদের ভাই বোনদের উপর আক্রমণের সাথে সম্পৃক্ত থাকার কোনো প্রমাণ পাওয়া যায় তাহলে তাকে আমরা আমাদের ব্যাচ থেকে বর্জন করবো এবং আমাদের সাথে কোন ক্লাস বা পরীক্ষায় সে অংশগ্রহণ করতে পারবেনা৷ তাকে ব্যাচ হতে সামগ্রিক ভাবে বয়কট করা হবে। 

 

পাশাপাশি তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা, প্রশাসনের কাছে তার বিরুদ্ধে অভিযোগনামা এবং তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার সহ সকল কার্যক্রমে আমাদের সরব ভূমিকা থাকবে।

 

এছাড়াও একই ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও।