ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

গাজায় ফের ইসরায়েলি বিমান হামলা, নিহত ৭১

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৭ অক্টোবর ২০২৩ ১২:১২:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে নারী ও শিশুসহ ৭১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়, গাজার দক্ষিণ অংশের একটি ভবনে বিমান হামলা চালায় ইসরায়েল। হামলার পর প্রাথমিকভাবে প্রথমে ২৫ জন নিহত হওয়ার কথা বলা হলেও পরে এই সংখ্যা বেড়ে ৭১ জনে দাঁড়িয়েছে।

 

এর আগে, সোমবার (১৬ অক্টোবর) গাজায় বিমান হামলা বন্ধের কথা জানিয়েছিল ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা। তবে সেসময় স্থায়ীভাবে গাজায় বিমান হামলা বন্ধ করা হয়েছে কি না, তা বলা হয়নি। এরপর আবারও বিমান হামলা করা হলো।

 

 

এদিকে গাজার খান ইউনিস ও রাফাহ এলাকায় অবিরাম বোমা হামলার খবর পাওয়া গেছে। এতে কয়েকশ মানুষ আহত হয়েছেন। এ ছাড়া গাজার উত্তরাঞ্চলেও ইসরায়েলের ভারী গোলাবর্ষণের খবর পাওয়া গেছে। তবে হতাহতের বিষয়ে তাৎক্ষণিক কোনো খবর পাওয়া যায়নি।

 

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

 

এরপর টানা ১১ দিন ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। সংঘাতের মধ্যে ইসরায়েল যেমন গাজায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে, তেমনই ইসরায়েলের বিভিন্ন শহরেও রকেট হামলা চালাচ্ছে হামাস। চলমান এই সংঘাতে এখন পর্যন্ত চার হাজারের বেশি মানুষ মারা গেছে। এরমধ্যে প্রায় ১ হাজার ৪০০ ইসরায়েলি এবং ২ হাজার ৭৫০ জন ফিলিস্তিনি রয়েছে।