ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভ সম্মেলন

বন্ধু শি জিনপিংয়ের আমন্ত্রণে চীনে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ১৭ অক্টোবর ২০২৩ ১২:১০:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভের (বিআরআই) সম্মেলনে যোগ দিতে চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে বহনকারী বিমানটি মঙ্গলবার সকালে রাজধানী বেইজিং-এ অবতরণ করে। বিমানবন্দরে পুতিনকে অভ্যর্থনা জানান চীনা শীর্ষ কর্মকর্তারা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তার প্রথম বিদেশ সফর।

 

চীনের যুগান্তকারী বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভের দশম বর্ষপূর্তিতে রাজধানী বেইজিং-এ সম্মেলন বসেছে। ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, কেনিয়া, মিসর, সার্বিয়া, চিলিসহ অনেক দেশের নেতা জড়ো হয়েছেন বেইজিংয়ে।

 

আগামীকাল বুধবার (১৮ অক্টোবর) শি জিনপিংয়ের সঙ্গে আগে ভিয়েতনাম, থাইল্যান্ড, মঙ্গোলিয়া এবং লাওসের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে পুতিনের। সফরে চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার সম্পর্ক আরও জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে।

 

২০১৩ সালে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ উদ্যোগ নেন শি জিনপিং। এতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এশিয়া থেকে ইউরোপজুড়ে বিস্তৃত। শতাধিক দেশ রেলপথ, বন্দর, মহাসড়ক ও অন্যান্য অবকাঠামো প্রকল্পের জন্য চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে অনেকগুলো দেশ। তবে এটি পশ্চিমা বিরোধী প্রকল্পটিকে হিসেবে দেখে অনেকে। সূত্র: বিবিসি