ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

শ্যামনগর গাবুরায় কপোতাক্ষের বেড়ী বাঁধে ভাঙ্গন

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) : | প্রকাশের সময় : শুক্রবার ২ অগাস্ট ২০২৪ ০৭:১৭:০০ অপরাহ্ন | খুলনা
শ্যামনগর গাবুরায় বেড়ী বাঁধের ভাঙ্গন।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়নে কপোতাক্ষ নদীর বেড়ী বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে।

 

টানা বৃষ্টি ও নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় বেড়ী বাঁধে ফাটল ধরেছে বলে স্থানীয়রা জানান।

 

গাবুরার বাসিন্দা ওয়েজ কুরুনি ও  রবিউল ইসলাম বলেন সুন্দরবন সংলগ্ন দ্বীপ ইউনিয়ন গাবুরার ৪নং ওয়ার্ডের ৩নং গাবুরা নামক স্থানে অনুমান ২৫ থেকে ৩০ফিট এলাকা জুড়ে কপোতাক্ষ নদীর বেড়ী বাঁধে ফাটল ধরেছে। বৃহস্পতিবার সকালে এটি দেখা গেছে।

 

 গাবুরার প্যানেল চেয়ারম্যান রবিউল ইসলাম বলেন দ্রুত সময়ের মধ্যে এটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করা না হলে যে কোন মূহুর্তে ভেঙ্গে এলাকা প্লাবিত হয়ে চিংড়ী ঘের ডুবে যাওয়া ,ঘর বাড়ী নষ্ট হওয়া সহ অন্যান্য ক্ষতিসাধন হতে পারে।

 

গাবুরার ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য ইমাম হোসেন বলেন বুধবার সামান্য ফাটল দেখা যায়। পর বৃহস্পতিবার ফাটলটি বড় আকার ধারণ করে। এটি ৫০ থেকে ৬০ ফিট জায়গায় ফাটল ধরেছে। বৃহস্পতিবার সকাল থেকে একটানা বৃষ্টিপাতের কারণে এটি যে কোন সময় ভেঙ্গে যেতে পারে। তিনি বলেন এটি একটি গাবুরার ঝুঁকিপূর্ণ জায়গা। দ্রুত সংস্কারের জন্য পাউবোর লোকজন ও স্থানীয়রা বৃহস্পতিবার সন্ধ্যায়ও কাজ করছে।

 

গাবুরা ইউপির চেয়ারম্যান মাসুদুল আলম বলেন বাঁধ ভাঙ্গনের বিষয়টি শ্যামনগর ১৫ নং পোল্ডারের দায়িত্ব প্রাপ্ত পাউবো কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। দ্রুত সংস্কারের আশ^াস দিয়েছেন।

 

শ্যামনগর পানি উন্নয়ন বোর্ডের ১৫ নং পোল্ডারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী সাজ্জাত হোসেন বলেন অনুমান ২৫ থেকে ৩০ফিট স্থানে ফাটল ধরেছে এবং  বিষয়টি জানার পর থেকে ভাঙ্গনকৃত স্থানে নিজে উপস্থিত হয়ে জিওটিউব দিয়ে বাঁধের ভাঙ্গন রোধের চেষ্টা চলছে।