ঢাকা, রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

‘নির্বাচন ঘিরে সব পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত বিজিবি’

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৪৮:০০ অপরাহ্ন | জাতীয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বিজিবি সদর দপ্তরে বাহিনীর ফোর্স সাপোর্ট উইংয়ের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

বিজিবি মহাপরিচালক বলেন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি দেশ ও জাতির কল্যাণে বিজিবির ওপর অর্পিত যেকোনো দায়িত্ব পালনসহ নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা সবসময় প্রস্তুত রয়েছি।

 

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিজিবি দেশের সার্বভৌমত্ব রক্ষা ও সীমান্তসুরক্ষার সুমহান দায়িত্ব অত্যন্ত পেশাদারিত্বের সঙ্গে পালন করে আসছে। আমাদের মহান স্বাধীনতা সংগ্রামেও এই বাহিনীর অবিস্মরণীয় অবদান রয়েছে।

 

জেনারেল নাজমুল হাসান বলেন, দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা দেওয়া এবং প্রাকৃতিক দুর্যোগসহ যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় বিজিবির অনবদ্য ভূমিকা সর্বমহলে প্রশংসিত হচ্ছে।

 

উল্লেখ্য, ২০২৪ সালের ২৯ জানুয়ারি চলতি একাদশ জাতীয় সংসদের মেয়াদ পূর্ণ হবে। মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আগামী ১ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। এখনও পর্যন্ত সংবিধান অনুযায়ী দলীয় সরকারের অধীনেই নির্বাচন করতে অনড় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। অন্যদিকে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কিছুতেই নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। এ নিয়ে বেশকিছু দিন ধরে তারা আন্দোলন করছে।