ঢাকা, শুক্রবার ২০ মে ২০২২, ৬ই জ্যৈষ্ঠ ১৪২৯

বিজ্ঞানী রফিক উদ্দিন আর নিই

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : শুক্রবার ১৩ মে ২০২২ ১১:২৯:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন
চলে গেলেন নাসার চন্দ্রজয়ের নেপথ্য নায়ক বিজ্ঞানী রফিকউদ্দিন আহমেদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।


শুক্রবার বাংলাদেশ সময় সকাল ১১টা ৫৫ মিনিটে নিউইয়র্কের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।


রফিক উদ্দিনের নাতি আয়ান হক বলেন, গতকাল দাদা হঠাৎ অসুস্থ হয়ে পড়লেন তাকে নিউইয়র্কের একটি হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসারা দাদা স্ট্রোক করেছেন বলেন জানান। তার শারীরিক অবনতির কারণে তাকে আইসিইউতে নেওয়া হয়।


শুক্রবার বাংলাদেশ সময় ১১ টা ৫৫ মিনিটে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন চিকিৎসারা।


রফিক উদ্দিন আহমেদ ১৯৩৬ সালের ২০ আগস্ট সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার গঙ্গানগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সত্তোরের দশকে আলোচিত অ্যাপলো-১১ মহাকাশযানের গুরুত্বপূর্ণ অংশ লোনার মডিউলের রাডার নকশা প্রণয়ন ও কারিগরি কার্যক্রমে যুক্ত ছিলেন।


১৯৬৮ সালে গ্রুম্মান অ্যারোস্পেস করপোরেশনে প্রকৌশলী হিসেবে যোগদানের মধ্যে দিয়ে তিনি কর্মজীবন শুরু করেন। এ প্রতিষ্ঠান থেকে তাকেসহ আরও কয়েকজন তড়িৎ প্রকৌশলীকে নাসা, অ্যাপোলো-১১ প্রকল্পের ‘লুনার মডিউল প্রকল্পে’ কাজ করার জন্য নির্বাচন করে। তার দল সে সময় মহাকাশযানের গুরুত্বপূর্ণ অংশ লোনার মডিউল-এর রাডার নকশা প্রণয়ন ও কারিগরি কার্যক্রমে যুক্ত ছিলেন তিনি। এমনকি চন্দ্র অভিযানে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়ার কাজে সম্পৃক্ত ছিলেন তিনি।


এছাড়াও উনি সিলেট বিভাগের সবচেয়ে বড় সামাজিক প্ল্যাটফর্ম সেভ সিলেট এর চেয়ারম্যান হিসেবে সমাজের অসহায় মানুষের জন্য কাজ করে গেছেন।