ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

অনশন ভাঙতে নারাজ শিক্ষার্থীরা, স্বাস্থ্যবিধি মেনেই আন্দোলন

রাহাত হাসান মিশকাত, শাবি : | প্রকাশের সময় : শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ ০৮:৩৮:০০ অপরাহ্ন | শিক্ষা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপচার্যের পদত্যাগের দাবিতে অনশনের ৪৮ ঘন্টা পেরিয়ে গেলেও অনশন ভাঙতে নারাজ শিক্ষার্থীরা। প্রয়োজনে জীবন দিতে রাজি অনশনরত শিক্ষার্থীরা। স্কুল-কলেজ বন্ধের নির্দেশনা আসলেও স্বাস্থ্যবিধি মেনে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছন অনশনরত শিক্ষার্থীরা। এদিন দুপুরে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে গেলে তারা এ কথা জানান।

 

শুক্রবার (২১ জানুয়ারি) দুপুর দুইটায় উপচার্যের বাসভবনের সামনে সংবাদ সম্মেলন করেন শিক্ষার্থীরা।

 

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, "সংক্রমণের ঊর্ধ্বগতি হলেও তারা এখান থেকে সরবেন না। স্বাস্থ্যবিধি মেনে তারা আন্দোলন চালিয়ে যাবেন। আমাদের অনশনের ৪৮ ঘন্টা পেরিয়ে গেছে কিন্তু ভিসি এখনো পদত্যাগ করে নাই। অনশনে ২৪ জন থাকলেও ১ জনের বাবা হার্ট অ্যাটাক করাতে তার অনশন ভেঙে বাড়িতে যেতে হয়েছে। বাকি ২৩ জনের কেউই অনশন ভাঙতে রাজি হননি। এখন পর্যন্ত ১২ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, যাদের মধ্যে অনেকের অবস্থা খুবই সংকটাপন্ন। শিক্ষার্থীরা জীবন বাজি রেখে এত ত্যাগ শিকার করছে শুধু বোমাবাজ, হামলালারী উপচার্যের পদত্যাগের জন্য"।

 

তিনি আরো বলেন, "আজ স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্কুল, কলেজ বন্ধ থাকার ঘোষণা আসলেও আমাদের ক্যাম্পাস ও হল ১৬ তারিখ থেকে বন্ধ করে দিয়েছে। আমাদের ক্যাম্পাস নতুন করে বন্ধ দেয়ার কিছু নেই। উপচার্যের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আন্দোলন চালিয়ে যাবো। যদি আলোচনা করতে হয়, তাহলে আমরা অনশন রেখেই আলোচনায় বসবো। পদত্যাগ না করা পর্যন্ত আমরা এই জায়গা ছাড়বো না"।

 

এদিকে ভিসির বরাত দিয়ে শফিউল আলম চৌধুরী শিক্ষার্থীদের বলেন, ভিসি তাদের সাথে দেখা করতে চান, হাসপাতালে অসুস্থ থাকা শিক্ষার্থীদের সাথে দেখা করবেন। এর জবাবে আন্দোলনকারীরা বলেন, আমরা ভিসির সাথে দেখা করবো না। ওনি এখান থেকে বের হতে পারবেন না। তাঁকে এখান থেকে যেতে হলে আমাদের লাশের ওপর দিয়ে যেতে হবে।