ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১

গুচ্ছ পদ্ধতির নামে ‘ভর্তি ডাকাতি’ বন্ধ কর : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট

রাহাত হাসান মিশকাত, শাবি: | প্রকাশের সময় : শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ ১২:৪৭:০০ পূর্বাহ্ন | শিক্ষা


গুচ্ছ পদ্ধতির নামে ‘ভর্তি ডাকাতি’ বন্ধ ও ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবিতে মিছিল-সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকেলে শাবিপ্রবি’র কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত সমাবেশে এসব দাবি জানান ছাত্র ফ্রন্টের নেতারা। মিছিল-সমাবেশ শেষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার ১১ তম কাউন্সিল অনুষ্ঠিত হয়।

এর আগে, বিকেল ৪টায় শাবিপ্রবি শাখা ফ্রন্টের অর্জুনতলাস্থ টেন্ট থেকে একটি মিছিল ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়৷ এতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের শাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক ইউশা রশিদ ইফাজ’র সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন – সংগঠনটির সাধারণ সদস্য সামিউল এহসান, অর্থ সম্পাদক রাজু শেখ, বিদায়ী কমিটির সদস্য রাসেল রানা এবং সভাপতি (ভারপ্রাপ্ত) তৌহিদুজ্জামান জুয়েল। এছাড়া সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সমাবেশে বক্তব্য রাখেন সাত্ত্বিক বন্দ্যোপাধ্যায়।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষাকে দিন দিন বাণিজ্যিক খাতে রূপান্তর করা হচ্ছে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তির নামে শিক্ষার্থীদের কাছ থেকে দুই বার ভর্তির আবেদন ফি নেওয়া হচ্ছে। আমরা জানি, শুরুতে ভর্তির আবেদন বাবদ ইউনিট প্রতি ১২’শ টাকা দিতে হয়েছিলো। এখন আবারো শিক্ষার্থীদের কাছ থেকে ৬৫০ টাকা করে নেওয়া হচ্ছে। এছাড়া আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এক হাজার টাকা করে পরিশোধ করতে হচ্ছে। এটি সম্পূর্ণ বাণিজ্যিক চিন্তা ভাবনা। তাই আমরা দ্বিতীয় মেয়াদের ভর্তির আবেদন ফি বাতিলের জোর দাবি জানাচ্ছি।

এসময় বক্তারা আরও বলেন, করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ে গাছ কাটা, পরিবহন সংকট, টং উচ্ছেদ করাসহ শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানিমূলক কর্মকান্ড করা হয়েছে। আমরা দ্রুত এসব সমস্যার প্রতিকার চাই এবং ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতের দাবি জানাই।