ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

ডিসেম্বরেই বাণিজ্যিক যাত্রায় যাচ্ছে মেট্রোরেল

মোহাম্মদ আকতারুজ্জামান : | প্রকাশের সময় : শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ ০২:১৪:০০ অপরাহ্ন | এক্সক্লুসিভ

 

 

 
 

 

 

এবছর ডিসেম্বরেই বাণিজ্যিক যাত্রায় যাচ্ছে মেট্রোরেল। এরজন‍্য প্রায় সকল প্রস্তুত শেষ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। রাজধানীর উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ডিসেম্বরের শেষ সপ্তাহে উদ্বোধন হতে পারে মেট্রোরেল। সরকারের পক্ষ থেকে দিনক্ষণ নিশ্চিত করলেই আনুষ্ঠানিক যাত্রা শুরু। এমনটিই জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ।

 

ডিএমটিসিএল এর সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী ১৬ ডিসেম্বরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজ সংকেতের অপেক্ষা করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। 

 

তবে সরেজমিনে দেখা যায়, মিরপুরের কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে যাত্রী উঠানামার সিঁড়ি এখনো প্রস্তুত হয়নি। সংশ্লিষ্টরা জানিয়েছেন ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হবে।

 

এ মুহূর্তে চলছে সিস্টেম ইন্টিগ্রেটেড টেস্ট। এরপর ব্লাঙ্ক অপারেশন; তারপরই বাণিজ্যিক চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে স্বপ্নের মেট্রোরেল। এখন চলছে শেষ মুহূর্তের টুকিটাকি কাজ। সবার আগে নিশ্চিত করা হচ্ছে ট্রেন চলাচলের খুঁটিনাটি বিষয়টিও।


জানা যায়, ট্রেনগুলো গতির সঙ্গে মিলিয়ে প্রতিটি স্টেশনে কখন-কীভাবে থামবে, স্টেশনগুলোতে কতটুকু সময় নিয়ে থামতে হবে - এ বিষয়গুলো ঝালিয়ে নেয়া হচ্ছে। পাশাপাশি কন্ট্রোল রুমে বসে কীভাবে নিয়ন্ত্রণ করা হবে সেগুলোও দেখে নিচ্ছেন তারা। 

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও লাইনের কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ হবে।

তিনি আরও জানান, সিস্টেম ইন্টিগ্রেশনের কাজ নভেম্বরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এরপর কর্তৃপক্ষ ট্রায়াল রান শুরু করবে। তারপর প্রধানমন্ত্রীর কাছে আপডেট তথ্য উপস্থাপন করা হবে। এটি জনসাধারণের জন্য কবে উন্মুক্ত করা হবে, সেই বিষয়ে নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রীই।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৬ ডিসেম্বরের পর যে কোনো দিন শুরু হতে পারে স্বপ্নের যাত্রা। উদ্বোধনের আনুষ্ঠানিকতার পরদিন থেকেই মেট্রোরেলে সাধারণ মানুষ চলাচল করতে পারবে।