ঢাকা, সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

তাহিরপুরের নিম্নাঞ্চলে প্লাবিত

সুনামগঞ্জ প্রতিনিধি: | প্রকাশের সময় : সোমবার ৩ জুলাই ২০২৩ ০২:১৬:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা, পাটলাইসহ নদ-নদী ও হাওরে পানি বৃদ্ধি পাচ্ছে। নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছে ঈদে বাড়ি থেকে কর্মস্থল ফেরত মানুষসহ এলাকাবাসী।

খোজ নিয়ে জানা যায়, উপজেলার নিম্নাঞ্চলে ও সীমান্ত এলাকার সড়কও পানিতে তলিয়ে গেছে। ভোগান্তিতে পড়েছেন ওই সব এলাকার লক্ষাধিক বেশি মানুষ। একই সঙ্গে পানি বাড়তে থাকায় বন্যা আতঙ্কে দিন কাটাচ্ছে কয়েক লাখেরও বেশি মানুষ। উপজেলা ও জেলা শহরে আসতে গিয়ে মানুষজন নৌকা দিয়ে পাড়া পাড় হচ্ছে।

বৃষ্টিপাত অব্যাহত থাকলে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে স্বল্প মেয়াদি বন্যা সৃষ্টি হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের(সীমান্ত এলাকার)বাসিন্দারা সাদ্দাম হোসেন জানান, পানি সীমান্ত এলাকায় বাড়ছে। সীমান্ত এলাকার সড়ক উপচে প্রবলবেগে হাওর এলাকায় প্রবেশ করছে। ঢলের পানিতে বড়ছড়া বাগলী সড়কের কয়েকটি অংশ পানিতে তলিয়ে গেছে। এখন নৌকা দিয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়াও এই সড়কের বেহাল অবস্থা বিরাজ করছে। যে ভাবে পানি বাড়ছে তাতে বন্যার আতংকে আছি।

জরুরি প্রয়োজন তাহিরপুর উপজেলা থেকে জেলা শহরে আসা জসিম উদ্দিন জানান, জেলার সাথে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর সড়কের শক্তিয়ারখলা,তাহিরপুর-বাদাঘাট সড়কসহ পানিতে তলিয়ে গেছে। এছাড়াও জেলার হাওর পাড়ের সড়ক গুলো পানিতে তলিয়ে যাওয়ায় ভেঙে ভেঙে কষ্ট করে সুনামগঞ্জ জেলা শহরে পৌছাতে হয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে আরও বাড়তে থাকলে জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত আসাদুজ্জামান রনি জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যার আশঙ্কা দেখা দিলে আশ্রয় কেন্দ্র গুলো প্রস্তুত রাখাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।