ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
বান্দরবানে শান্তি প্রতিষ্ঠা কমিটির ২য় বৈঠক অনুষ্টিত

নিরপেক্ষ ব্যক্তি ও স্বশরীরে বৈঠকের আহবান কেএনএফ এর

বান্দরবান প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ৪ অগাস্ট ২০২৩ ০৯:২১:০০ অপরাহ্ন | জাতীয়

বান্দরবানে পার্বত্য জেলার সংঘাতময় পরিস্থিতি নিরসনে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সাথে শান্তি প্রতিষ্ঠা কমিটির দ্বিতীয় ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত উক্ত বৈঠকে শান্তি কমিটির পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) পন্থী লোক থাকার অভিযোগ তুল নিরপেক্ষ ব্যক্তি ও স্বশরীরে বৈঠকের আহবান জানিয়েছে কুকি চিন ন্যশনাল ফ্রন্ট (কেএনএফ)। শুক্রবার (৪আগষ্ট) সকাল ১০ টায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সভা কক্ষ থেকে শান্তি প্রতিষ্ঠা কমিটির ১০ সদস্য ও ভার্চুয়ালি কেএনএফের ৪ সদস্য এ বৈঠকে অংশ নেয়। বৈঠকে অপহরণ, হত্যা ও চলমান সংকট নিরসন করে জেলায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে বলে জানান শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটি পক্ষে মূখপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা সদস্য রেভা লালজারলম বম, লেলুং খুমি, বুদ্ধজ্যোতি চাকমা, মনিরুল ইসলাম মনু,মংচিংনু মারমা, কৃপা ত্রিপুরা, লালথাংজেল,রেভা. পাকসিম, এড. বাচিংথোয়াই মারমা অংশ নেয়। অপর দিকে কেএনএফ এর পক্ষে মূখপাত্র ব্রি. জে. মইয়া, কর্ণেল ভাপুয়াল, মেজর লিয়ানা, মেজর স্ট্যাওয়ার্ড উপস্থিত ছিলেন।

শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা জানান, কেএনএফ যে দাবী সমুহ উপস্থাপন করেছেন সেগুলো বৈঠকে তুলে ধরা হয়েছে। পাহাড়ে যাতে শান্তি ফিরে আসে, মানুষ যাতে শান্তিতে বসবাস করতে পারে এবং পাহাড় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয় সেই ব্যাপারে আমরা কথা বলেছি।

এই বিষয়ে উভয় পক্ষের মধ্যে আরও আলোচনা প্রয়োজন রয়েছে বলে তিনি জানান।