ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

প্রতিকেজি ২৫ টাকায় এল ভারতের আলু

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২ নভেম্বর ২০২৩ ০৫:৩১:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। প্রতি মেট্রিক টন আলু আমদানি হচ্ছে ১০০ থেকে ১৫০ মার্কিন ডলারে। প্রতিকেজিতে দাম ২৫ টাকা। 

 

বৃহস্পতিবার দুপুরে ভারতীয় আলুর প্রথম চালান নিয়ে হিলি স্থলবন্দর দিয়ে ট্রাক বাংলাদেশে প্রবেশ করে। প্রথম দিনে এসেছে ১০৯ মেট্রিক ট্রন। ভারত থেকে ১৪ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছে ১২ আমদানিকারক প্রতিষ্ঠান।

 

আমদানিকারকরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা থেকে এসব আলু আমদানি করা হচ্ছে। 

 

এ বিষয়ে হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মাহবুব হোসেন বলেন, ‘ভারত থেকে আমদানি করা আলু ভর্তি ট্রাক দেশে প্রবেশ করেছে। এ আমদানির খবরে প্রতি কেজিতে পাঁচ থেকে ছয়টা কমেছে আলুর দাম। এখন থেকে আমদানি অব্যাহত থাকলে, বাজারে দ্রুত আলুর দাম কমে আসবে আশা তাদের। প্রতি মেট্রিক টন আলু আমদানি হচ্ছে ১০০ থেকে ১৫০ মার্কিন ডলারে। যা কেজিতে আমদানি মূল্য পড়েছে ২৫ টাকা।’ 

 

 

এর আগে দেশে আলুর বাজার নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ার কারণ দেখিয়ে, গত ৩০ অক্টোবর থেকে আলু আমদানির অনুমোদন দেয় সরকার। এর প্রেক্ষিতে হিলি স্থল বন্দরের ১৫ জন আমদানিকারক প্রায় ২০ হাজার টন আলু আমদানির অনুমতি পান। 

 

উল্লেখ্য, দেশে হঠাৎ দাম বেড়ে যাওয়ার প্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর আলুর পাইকারি ও খুচরা দাম বেধে দেয় সরকার। সিদ্ধান্ত অনুযায়ী হিমাগারে প্রতি কেজি আলু ২৬ থেকে ২৭ টাকা আর খুচরা বাজারে ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হওয়ার কথা। সরকার দাম বেধে দিলেও তার প্রভাব বাজারে পড়েনি। রাজধানীতে বাজার ভেদে প্রতি কেজি আলু কিনতে ভোক্তার খরচ হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা।