ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

বিএনপির সঙ্গে ইইউ নির্বাচনি বিশেষজ্ঞ দলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ১৭ জানুয়ারী ২০২৪ ১১:৫৯:০০ অপরাহ্ন | জাতীয়

বিএনপির সঙ্গে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনি কারিগরি বিশেষজ্ঞ দল। ভার্চুয়ালি এ বৈঠকে উপস্থিত ছিলেন দলের জ্যেষ্ঠ নেতারা।

 

বুধবার (১৭ জানুয়ারি) বিকেল ৫টায় শুরু হওয়া দেড় ঘণ্টার এ বৈঠক শেষ হয় সন্ধ্যায়।বৈঠকে বিএনপি পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, চেয়ারপার্সন উপদেষ্টা কাউন্সিল সদস্য ইসমাইল জবিউল্লাহ, বিএনপি সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও বিএনপি মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

 

ইইউ নির্বাচনি কারিগরি বিশেষজ্ঞ দলের পক্ষে উপস্থিত ছিলেন, সদস্য ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল এনালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল এনালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

 

কারিগরি বিশেষজ্ঞ দলটি ২৯ নভেম্বর একটি বিশেষ ফ্লাইটে দুই মাসের মিশনে বাংলাদেশে আসেন বিশেষজ্ঞ দলের চার সদস্য। শুরুতে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করে।

 

এর আগে, গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বাংলাদেশে এবারের নির্বাচনে পূর্ণাঙ্গ কোনো পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না বলে জানায় ইইউ।

 

চিঠিতে ইইউ জানায়, বাংলাদেশে নির্বাচনের যথাযথ পরিবেশ নেই। তাই বাংলাদেশে তারা নির্বাচন পর্যবেক্ষণে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না। বাংলাদেশে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর মতো তহবিল না থাকার বিষয়টিও উল্লেখ করা হয় চিঠিতে।

 

তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। নির্বাচন দেখতে বিভিন্ন সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ইতোমধ্যে আবেদন জানিয়েছে। এ ছাড়া ৩৪ দেশ ও চারটি সংস্থার ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখতে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন।